প্রবল ঠান্ডায় কাশ্মীরে সময় বদল মোহনবাগান ম্যাচের

আগে ঠিক ছিল, তাপমাত্রা হিমাঙ্কের নিচে নামার আগেই দুপুর বারোটায় খেলা শুরু হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২০ ০৪:৪৯
Share:

প্রবল ঠাণ্ডায় জমে গেছে জলপ্রপাত। শ্রীনগরে।—ছবি পিটিআই

আই লিগের ইতিহাসে যা কখনও হয়নি রবিবার তাই হতে চলেছে ভূস্বর্গে। নিরাপত্তা এবং ঠাণ্ডার জন্য মোহনবাগান বনাম রিয়াল কাশ্মীরের খেলা শুরু হবে সকাল সাড়ে এগারোটায়।

Advertisement

আগে ঠিক ছিল, তাপমাত্রা হিমাঙ্কের নিচে নামার আগেই দুপুর বারোটায় খেলা শুরু হবে। কিন্তু বৃহস্পতিবার শ্রীনগর পুলিশের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় নিরাপত্তার জন্য খেলা আধ ঘণ্টা এগিয়ে আনতে হবে। সেই মতো সংগঠকদের পক্ষ থেকে কিবু ভিকুনার দলকে জানিয়ে দেওয়া হয় খেলার সময়-সূচি।

ডেভিড রবার্টসনের দলের বিরুদ্ধে খেলার জন্য এ দিন ভোরে দিল্লি হয়ে শ্রীনগরে পৌঁছন ফ্রান গঞ্জালেসরা। আধ ঘণ্টা দেরিতে দিল্লি থেকে বিমান ছাড়লেও কাশ্মীরের মাটিতে দুপুর আড়াইটে নাগাদ পৌঁছে যায় মোহনবাগান। তখনও রোদ ঝলমল করছে শ্রীনগরে। ফোন করে জানা গেল, তাপমাত্রা তখন ছিল তিন ডিগ্রি। হোটেলে পৌঁছনোর পরে দুপুরের খাওয়া খেতে খেতে বিকেল চারটে বেজে যায়। তাই এ দিন অনুশীলন হয়নি জোসেবা বেইতিয়াদের। রাতে ফোন করে জানা যায়, তাপমাত্রা হিমাঙ্কের তিন ডিগ্রি নিচে নেমে হয়ে গিয়েছে। বিমানবন্দর থেকেই পুরো দলকে এসকর্ট করে হোটেলে নিয়ে এসেছিলেন সেনারা। কিবুদের হোটেলের গেটেও প্রচুর সেনা মোতায়েন রয়েছে রাতে। সন্ধ্যের পর রাস্তা শুনশান। হোটেল থেকে কাউকে বেরোতে বারণ করে দেওয়া হয়েছে।

Advertisement

মোহনবাগান টিম হোটেলে ফোন করে জানা গেল, খেলা এগিয়ে আসায় কিবু এবং তাঁর দল খুশি। কারণ ম্যাচের সময় চেন্নাইয়ের মতো অবস্থা হবে না তাদের। তারা আশা করছে, খেলা হবে রোদেই। বরফের জন্য ও নিরাপত্তার কারণে রিয়াল কাশ্মীরের দুটি ম্যাচ বাতিল করেছিল ফেডারেশন। এরপরে গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই প্রথম খেলতে যায় কাশ্মীরে। ঠান্ডায় তারা নিজেদের খেলা খেলতেই পারেনি।

সবুজ-মেরুন শিবির অবশ্য টুপি, গ্লাভস, জ্যাকেট-সহ সব কিছু নিয়েই গিয়েছে ঠান্ডা থেকে বাঁচতে। আজ শুক্রবার ও কাল শনিবার দুপুর সাড়ে বারোটায় স্টেডিয়ামে অনুশীলন করে কৃত্রিম ঘাসের সঙ্গে সড়গড় হতে চান ফ্রান মোরান্তে, আশুতোষ মেহতারা।

কিবু কলকাতা ছাড়ার আগেই বলে গিয়েছেন, ‘‘আমরা অন্তত দু’দিন অনুশীলনের সময় পাব অনুশীলনের জন্য।’’ তিনি জানেন, এ রকম ঠান্ডায় স্পেনীয়রা সড়গড় হলেও সুহের ভিপি বা ব্রিটোর মতো ভারতীয় ফুটবলারেরা সমস্যায় পড়বেন। জেতার জন্য নতুন আসা লা লিগার সফল স্ট্রাইকার পাপা বাবাকর জিওয়াহার উপরে অনেকটাই নির্ভর করছেন মোহনবাগান কোচ। সেনেগালের ফুটবলার হলেও দীর্ঘদিন স্পেনে খেলেছেন পাপা। ফলে তাঁরও খেলতে কোনও সমস্যা হবে না বলে মনে করছেন তিনি।

এ বারের আই লিগে ইস্টবেঙ্গল ছাড়া যে দলটি এখনও অপরাজিত তারা হল রিয়াল কাশ্মীর। তিনটি ম্যাচের মধ্যে দুটি অবশ্য ড্র করেছেন মেসন রবার্টসনরা। যার একটি ইস্টবেঙ্গলের সঙ্গে। এ বারের আই লিগের অন্যতম সেরা শক্তির দলটি ঘরের মাঠের সুবিধা নিতে মরিয়া। ফলে ঠাণ্ডায় ম্যাচ জেতাটা বড় চ্যালেঞ্জ ফ্রান-বেইতিয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন