প্যারাগুয়ের ‘হেড’ আতঙ্কে ঘুম ছোটার জোগাড় দুঙ্গার

নেইমার বিহীন ব্রাজিল গ্রপের শেষ ম্যাচ জিতে কোপায় কোয়ার্টার ফাইনালে উঠলেও সেই নক আউটের আগে রাতের ঘুম ছুটে যাওয়ার জোগাড় কোচ দুঙ্গার! প্রথমত, শনিবারের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিদ্বন্দ্বীর নাম প্যারাগুয়ে। চার বছর আগে যাদের কাছে শেষ আটে হেরেই কোপা থেকে ছিটকে যেতে হয়েছিল ব্রাজিলকে। দ্বিতীয়ত, প্যারাগুয়ের ‘এয়ার গেম’।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ জুন ২০১৫ ০৩:১৮
Share:

আতঙ্কিত ব্রাজিল কোচ।

নেইমার বিহীন ব্রাজিল গ্রপের শেষ ম্যাচ জিতে কোপায় কোয়ার্টার ফাইনালে উঠলেও সেই নক আউটের আগে রাতের ঘুম ছুটে যাওয়ার জোগাড় কোচ দুঙ্গার!
প্রথমত, শনিবারের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিদ্বন্দ্বীর নাম প্যারাগুয়ে। চার বছর আগে যাদের কাছে শেষ আটে হেরেই কোপা থেকে ছিটকে যেতে হয়েছিল ব্রাজিলকে।
দ্বিতীয়ত, প্যারাগুয়ের ‘এয়ার গেম’। বিপক্ষের পেনাল্টি বক্সে উঁচু বলের লড়াই বেশির ভাগ ক্ষেত্রে জিতে গোল করার অসাধারণ দক্ষতা।
যে জন্য শনিবাসরীয় সন্ধেয় দুঙ্গা তাঁর ছয় ফুট দু’ইঞ্চি ডিফেন্ডার দাভিদ লুইজের শরণাপন্ন হওয়ার কথা চার দিন আগেই ভাবা শুরু করে দিয়েছেন। এমনকী প্যারিস সাঁ জাঁর দীর্ঘকায় ব্রাজিলিয়ান ডিফেন্ডারকে দুঙ্গা প্যারাগুয়ের উঁচু বল কন্ট্রোলের বিরুদ্ধে যুদ্ধে মাঝমাঠেও ব্যবহার করতে পারেন বলে শোনা যাচ্ছে। সাঁ জাঁ দাভিদ লুইজের উচ্চতা আর উঁচু বল ক্লিয়ারিংয়ের দক্ষতাকে এ মরসুমে অনেক ম্যাচে মিডফিল্ডেই কাজে লাগিয়েছে। যে ট্যাকটিক্স ব্রাজিল কোচ দুঙ্গাকেও প্রভাবিত করছে।
‘‘র‌্যামন দিয়াজ (প্যারাগুয়ে কোচ) দারুণ ট্যাকটিক্যাল কোচ। আর এরিয়াল বলে দক্ষতা ওর দলের আসল অস্ত্র। যেটা নিয়ে আমাদের খুব সতর্ক থাকতে হবে শনিবার। প্যারাগুয়ের উপর মাঠে শাসন জারি রাখতে হলে উঁচু বলে ওদেরকে আমাদের হারাতেই হবে,’’ বলে দিয়েছেন দুঙ্গা।

Advertisement

কোপায় এ বার প্যারাগুয়ে বেশি গোল হয়তো করেনি। কিন্তু ওদের করা চারটে গোলের দু’টোই বিপক্ষ বক্সের ভেতর এরিয়াল বলের আক্রমণ থেকে তুলে নেওয়া। গ্রুপে মেসির আর্জেন্তিনার বিরুদ্ধে ২-২ ড্র ম্যাচে প্যারাগুয়ের ‘অল ইম্পট্যান্ট’ দ্বিতীয় গোলটি লুকাস বারিয়স করেন বক্সের ভেতর সতীর্থের হেড পাস থেকে। উরুগুয়ের সঙ্গে ১-১ ম্যাচেও বারিয়সের সমতা ফেরানো গোলটা দুই প্যারাগুয়ান প্লেয়ারের উপর্যুপরি দু’টো হেডের ফসল।

প্যারাগুয়ের এরিয়াল বল আক্রমণ দুঙ্গার আরও দুশ্চিন্তার কারণ— তাঁর কোচিংয়ে ব্রাজিল ২০১০ বিশ্বকাপ কোয়ালিফাইংয়ে দু’টো মাত্র ম্যাচ যে হেরেছিল তার একটা প্যারাগুয়ের কাছেই। ০-২। এবং সেদিনও প্যারাগুয়ের রকি সান্তা ক্রুজের গোলটা হেডে। আর কাবানাসের অপর গোলটা ব্রাজিলিয়ান বক্সে উড়ে আসা একটা উঁচু ক্রস রিসিভের পর। সান্তা ক্রুজ শনিবারও মাঠের ভেতর থাকবেন। ফলে দুঙ্গার ঘুম যেন আরও ছুটে যাওয়ার জোগাড় হয়েছে। যদিও ব্রাজিল কোচ নিজেকে এবং নেইমার বিহীন দলকে চাঙ্গা রাখতে বলেছেন, ‘‘দু’হাজার এগারোয় আমরা ছিলাম না। এ বার আছি এবং কোয়ার্টার ফাইনাল জিততেই মাঠে নামব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন