গতিকে অস্ত্র করে মহড়া শুরু ইস্টবেঙ্গলের

এই মরসুমে ইস্টবেঙ্গলের সঙ্গে চুক্তি ছিন্ন করে নেরোকায় যোগ দিয়েছেন কাতসুমি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:৪৮
Share:

প্রস্তুতি: ইস্টবেঙ্গল অনুশীলনে আকোস্তা, কোলাদোরা। নিজস্ব চিত্র

কাতসুমি ইউসার সঙ্গে এ বার সদ্য যোগ দেওয়া চেঞ্চো গেলতসেন। নেরোকা এফসি-র বিরুদ্ধে ম্যাচের আগে লাল-হলুদ শিবিরে অস্বস্তি এই দুই বিদেশিকে কেন্দ্র করেই।

Advertisement

এই মরসুমে ইস্টবেঙ্গলের সঙ্গে চুক্তি ছিন্ন করে নেরোকায় যোগ দিয়েছেন কাতসুমি। আই লিগের প্রথম ম্যাচে পুরনো ক্লাবের বিরুদ্ধে নিজেকে প্রমাণ করতে মরিয়া ছিলেন জাপানি তারকা। কিন্তু চোট পেয়ে ৪৬ মিনিটে মাঠ ছাড়তে বাধ্য হন তিনি। দু’মিনিটের মধ্যেই ২-০ করে দেন লাল-হলুদের এনরিকে এসকুয়েদা। ৭ ফেব্রুয়ারি ফিরতি ম্যাচকেই পাখির চোখ করেছেন কাতসুমি। কিন্তু নেরোকা তারকাকে সেই সুযোগ দিতে রাজি নন আলেসান্দ্রো মেনেন্দেস।

রবিবার সকালে অনুশীলনের আগে লালরাম চুলোভা, রক্ষিত ডাগার-সহ কয়েক জন ফুটবলার গিয়েছিলেন সিটি সেন্টার ওয়ানে ক্যানসার আক্রান্তদের সঙ্গে দেখা করতে। সেখানে ছিলেন বাংলা ক্রিকেট দলের অধিনায়ক মনোজ তিওয়ারিও। যুবভারতীতে পৌঁছে চুলোভারা অবাক। দেখলেন, মাঠে নেমে পড়েছেন স্প্যানিশ কোচ। চিন্তিত মুখে একা পায়চারি করছেন। ফিজিক্যাল ট্রেনার কার্লোস নোদার ফিটনেস ট্রেনিং শেষ করার সঙ্গে সঙ্গেই আলেসান্দ্রো শুরু করে দিলেন অনুশীলন ম্যাচ। কিন্তু এ দিনের ম্যাচের বিশেষত্ব হচ্ছে, খুব কম জায়গায় দ্রুত গতিতে খেলা।

Advertisement

নেরোকার কোচ ম্যানুয়েল ফারাইলেও স্পেনের। তাঁর কোচিংয়ে নেরোকার ফুটবলারেরা নিজেদের মধ্যে পাস খেলতে খেলতে আক্রমণের ঝড় তুলছেন। আবার প্রতিপক্ষ যখন আক্রমণে উঠছে, তখন সবাই নেমে আসছেন রক্ষণে। কাতসুমিকে তিনি খেলাচ্ছেন ‘ফ্রি’ ফুটবলার হিসেবে। বৃহস্পতিবার যে কাঁটা দিয়ে কাঁটা তোলাই লক্ষ্য লাল-হলুদ কোচের, এ দিন অনুশীলনেই তাঁর ইঙ্গিত দিলেন। কিন্তু মাঠের আয়তন কমিয়ে অনুশীলনের কারণ কী? লাল-হলুদ অন্দরমহলের খবর, ইস্টবেঙ্গলকে হারাতে পারলে নেরোকার চ্যাম্পিয়ন হওয়ার আশাও বেঁচে থাকবে। তাই মরিয়া হয়ে খেলবেন চেঞ্চোরা। ইস্টবেঙ্গল কোচের আশঙ্কা, বল নিয়ে দৌড়নোর জায়গা বেশি পাবেন না জবিরা। তাই ভিড়ের মধ্যে থেকে যাতে নিখুঁত পাস দিতে পারেন তাঁরা, তারই মহড়া চলল। অনুশীলন ম্যাচেই জবির সঙ্গে ট্যাকলে গোড়ালিতে হাল্কা চোট পেলেন চুলোভা। পায়ের পেশিতে আইসপ্যাক লাগিয়ে ড্রেসিংরুমে ঢুকলেন জনি আকোস্তা। যদিও ইস্টবেঙ্গল শিবিরের দাবি, দু’জনের কারও চোটই গুরুতর নয়।

নেরোকা ম্যাচের চার দিন আগে কোচ কিছুটা চিন্তিত। তবে ফুটবলারেরা খোশমেজাজেই। এ দিন ছিল গোলরক্ষক মির্শাদ মিচুর জন্মদিন। অনুশীলনের পরে মাঠেই কেক কাটেন তিনি। তার পরে কেকের টুকরো নিয়ে কাশিম আইদারা ছুটলেন সালামরঞ্জন সিংহের মুখে মাখানোর জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন