CoronaVirus

করোনা-ত্রাস: ফাঁকা মাঠে ISL ফাইনাল, ODI ।। ডার্বিও তাই?

করোনা আতঙ্কের জের এ বার এ দেশের ক্রীড়াক্ষেত্রে। শনিবারের এটিকে বনাম চেন্নাইয়িন আইএসএল ফাইনাল হবে দর্শকশূন্য স্টেডিয়ামে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২০ ১৯:৫২
Share:

ফাঁকা যুবভারতীতেই হয়তো হতে চলেছে আই লিগের ডার্বি ম্য়াচ।

খেলার মাঠে এ বার করোনা-কাঁটা। আর তার জেরে ইডেন গার্ডেন্সের ফাঁকা স্টেডিয়ামে হতে চলেছে ১৮ মার্চের ভারত-দক্ষিণ আফ্রিকা তৃতীয় ওয়ানডে ম্যাচ।

Advertisement

শনিবারের এটিকে বনাম চেন্নাইয়িন আইএসএল ফাইনাল রুদ্ধদ্বার স্টেডিয়ামে হওয়ার ঘোষণা আগেই করে দিয়েছেন আইএসএল কর্তৃপক্ষ। তার পরের দিনের ইস্ট-মোহন ডার্বি ম্যাচও দর্শকহীন স্টেডিয়ামে হওয়ার সম্ভাবনা বেড়ে গিয়েছে।

বিশ্ব জুড়ে করোনা আতঙ্ক যে ভাবে ছড়িয়েছে, তাতে ভারতীয় ক্রীড়ামন্ত্রক নির্দেশে দিয়েছে, খেলাধুলোর কোনও ইভেন্টেই বেশি দর্শকের উপস্থিতি এই মুহূর্তে কাম্য নয়। সেই কারণে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচের বলও খালি স্টেডিয়ামেই গড়াতে চলেছে।

Advertisement

আরও পড়ুন: এক বলও হল না ধর্মশালায়, ভারত-দক্ষিণ আফ্রিকার প্রথম ওয়ানডে পরিত্যক্ত

দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি হবে লখনউয়ে। তৃতীয় ম্যাচটি ইডেন গার্ডেন্সে। ইদানীং কালে ফাঁকা ইডেনে কোনও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হয়নি। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে সেটাই হতে চলেছে। সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া বলেন, ‘‘ রাজ্যের মুখ্যসচিব রাজীব সিংহ জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের তরফে যে নির্দেশিকা জারি করা হয়েছে, তা সবাইকে মেনে চলতে হবে।’’

এ দিকে ১৮ তারিখের ম্যাচের টিকিট বিক্রি শুরু হলেও এখন তা বন্ধ হয়ে গিয়েছে। এ বিষয়ে সিএবি সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘আমরা টিকিট বিক্রি শুরু করে দিয়েছিলাম। ক্লাবদেরও টিকিট দেওয়া হচ্ছিল। কিন্তু আজ থেকে তা বন্ধ হয়ে গিয়েছে। আমাদের কাছে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা এসে গিয়েছে। তার ফলে ইডেনে ফাঁকা স্টেডিয়ামে খেলা হবে।’’

আরও পড়ুন: আইপিএল না করার পরামর্শ বিদেশমন্ত্রকের, সিদ্ধান্ত নেবে বোর্ড

রবিবাসরীয় ইস্ট-মোহন ম্যাচও দর্শকহীন গ্যালারিতেই হওয়ার সম্ভাবনা প্রবল। কলকাতার দুটো ক্লাবের সঙ্গে এই বিষয়ে ইতিমধ্যেই কথা বলেছে সর্বভারতীয় ফুটবল সংস্থা। দর্শকশূন্য স্টেডিয়ামে ডার্বি ম্যাচ অথবা ক্রীড়াসূচি বদলে তা পিছিয়ে দেওয়া—এই দুটো বিকল্পই রয়েছে ফেডারেশনের হাতে। কিন্তু ডার্বি ম্যাচ পরে করার ক্ষেত্রে সমস্যা রয়েছে।

সেই কারণেই হয়তো খালি স্টেডিয়ামে হবে ইস্ট-মোহন লড়াই। লাল-হলুদের সহ সচিব শান্তিরঞ্জন দাশগুপ্ত বলছিলেন, ‘‘ম্যাচ পিছিয়ে দেওয়া হলে কবে তা হবে, তা নিয়ে জটিলতা বাড়তে পারে।’’ মোহনবাগানের সহ সচিব সৃঞ্জয় বসু বলেন, ‘‘করোনা আতঙ্ক যে ভাবে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে, তাতে এখন এমার্জেন্সি অবস্থা। এ রকম পরিস্থিতিতে সবারই সহযোগিতা করা উচিত। রবিবারের ডার্বি হয়তো দর্শকহীন স্টেডিয়ামেই খেলা হবে।’’

কিন্তু দর্শকরাই তো যে কোনও খেলায় দ্বাদশ ব্যক্তির কাজ করেন। তাঁদের সমর্থনেই তো ভাল খেলা তুলে ধরেন খেলোয়াড়রা। ফাঁকা স্টেডিয়ামে খেলা হলে মাঠে নেমে কি ফুল ফোটাতে পারবেন ইস্ট-মোহনের তারকা ফুটবলাররা? সৃঞ্জয় বলছেন, ‘‘আমরা আই লিগ চ্যাম্পিয়ন হয়ে গিয়েছি। ফলে ডার্বি ম্যাচে দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হলে আমাদের ফুটবলারদের মোটিভেশনের সমস্যা হতেই পারে। কিন্তু যে কোনও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়েই তো খেলতে হয় খেলোয়াড়দের।’’

বিশ্বের বিভিন্ন প্রান্তে ফাঁকা স্টেডিয়ামে খেলা হচ্ছে। ইতালিতে করোনা আতঙ্কের জন্য ম্যাচ পরিত্যক্ত হয়েছে। খালি স্টেডিয়ামেও ম্যাচ হয়েছে ইতালিতে। এনবিএ-র খেলাগুলোও ফাঁকা স্টেডিয়ামে করার ভাবনাচিন্তা হচ্ছে। বিদেশের মতো এ দেশেও ফাঁকা স্টেডিয়ামে এ বার খেলা হতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন