শেষ ম্যাচ হেরে সিরিজ জেতা হল না বাংলাদেশের

ঘরের মাঠে ওয়ান ডে সিরিজে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জেতা হয়ে গিয়েছে আগেই। গত রবিবার সিরিজে সমতা ফিরিয়ে এ বার ইংল্যান্ডের বিরুদ্ধেও ওয়ান ডে সিরিজ জয়ের সম্ভাবনা জাগিয়ে তুলেছিল মাশরফি মর্তুজার বাংলাদেশ।

Advertisement
চট্টগ্রাম শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৬ ০৪:২২
Share:

বাংলাদেশকে হারিয়ে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের উচ্ছ্বাস। -এএফপি

ঘরের মাঠে ওয়ান ডে সিরিজে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জেতা হয়ে গিয়েছে আগেই। গত রবিবার সিরিজে সমতা ফিরিয়ে এ বার ইংল্যান্ডের বিরুদ্ধেও ওয়ান ডে সিরিজ জয়ের সম্ভাবনা জাগিয়ে তুলেছিল মাশরফি মর্তুজার বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত সিরিজ হাতছাড়া হল বাংলাদেশের। ২-১ ফলে সিরিজ জিতল ইংল্যান্ড।

Advertisement

বুধবার চট্টগ্রামে ইংল্যান্ড সিরিজের শেষ এবং তৃতীয় ওয়ান ডে ম্যাচে জিতল চার উইকেটে। তাও আবার ১৩ বল বাকি থাকতেই। ৪৩ রানে চার উইকেট নিয়ে ম্যাচের সেরা ইংল্যান্ড স্পিনার আদিল রশিদ। যদিও ইংরেজদের হয়ে এ দিন কাজের কাজ করে যান তাদের দুই ব্যাটসম্যান স্যাম বিলিংস (৬২) এবং বেন ডাকেট (৬৩)। টপ অর্ডারে এই দু’জনের ব্যাটিং বিক্রমেই বাংলাদেশের তোলা ২৭৭ রান টপকানো সহজ হয়ে যায় ইংল্যান্ডের।

এ দিন টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। ব্যাট করতে নেমে ছন্দেই ছিলেন দুই বাংলাদেশি ওপেনার তামিম ইকবাল (৪৫) এবং ইমরুল কায়েস (৪৬)। অল্পের জন্য হাফ সেঞ্চুরি ফস্কান দু’জনে। বাংলাদেশ টপ অর্ডারে সাব্বির আহমেদও (৪৯) হাফসেঞ্চুরি পাননি ইংল্যান্ড স্পিনার আদিল রশিদের ফাঁদে পা দিয়ে। শেষ দিকে বাংলাদেশ ইনিংসের হাল ধরেন উইকেটকিপার মুশফিকুর রহিম। ৬৭ রানে অপরাজিত থেকে যান তিনি। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশের ইনিংস শেষ হয় ২৭৭ রানে।

Advertisement

জবাবে ব্যাট করতে নেমে জেমস ভিন্সের উইকেট হারালেও ইংল্যান্ড টপ অর্ডারের হাল ধরেন বিলিংস ও ডাকেট। শেষের দিকে যোগ্য সঙ্গত করে ইংল্যান্ডকে জয়ের দিকে এগিয়ে যান বেন স্টোকস (৪৭) ও ক্রিস ওকস (২৭)। শেষ পর্যন্ত ৪৭.৫ ওভারে ছয় উইকেট হারিয়ে ২৭৮ রান তুলে সিরিজের ফয়সালা করে দেয় ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন