মেসিকে পেয়ে উদ্বেগমুক্ত বার্সা কোচ ভালভার্দে

সাংবাদিকেরা তাই যখন জিজ্ঞেস করেন মেসিকে নিয়ে আপনার অনুভূতি কী, ভালভার্দে বলে দেন, ‘‘অনুভূতিটা হচ্ছে চিন্তামুক্তির। প্রতিপক্ষ হিসেবে প্রথম চ্যালেঞ্জটাই থাকে, মেসিকে আটকানোর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৭ ০৪:০৬
Share:

আবির্ভাব: প্রথম সাংবাদিক বৈঠকে ভালভার্দে। ছবি: রয়টার্স

বার্সেলোনার নতুন কোচ আর্নেস্তো ভালভার্দে চিন্তামুক্ত। কেন? তাঁকে আর লিও মেসির বিরুদ্ধে খেলতে হবে না!

Advertisement

বার্সেলোনার কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম সাংবাদিক সম্মেলনে এসে ভালভার্দে এমনই মন্তব্য করেছেন। লা লিগায় অ্যাথলেটিক বিলবাওয়ের কোচ ছিলেন ভালভার্দে। বহু বার তাই প্রতিপক্ষ কোচ হিসেবে মেসির ফুটবল-জাদুতে আক্রান্ত হতে হয়েছে।

সাংবাদিকেরা তাই যখন জিজ্ঞেস করেন মেসিকে নিয়ে আপনার অনুভূতি কী, ভালভার্দে বলে দেন, ‘‘অনুভূতিটা হচ্ছে চিন্তামুক্তির। প্রতিপক্ষ হিসেবে প্রথম চ্যালেঞ্জটাই থাকে, মেসিকে আটকানোর। সর্বশক্তি দিয়ে সেটা করার চেষ্টা করলেও বেশির ভাগ সময় হয়ে ওঠে না। এই কাজটা আমাকে আপাতত করতে হবে। মেসি আমারই টিমে থাকবে বলে আমি এখন ওর খেলাটা উপভোগ করতে পারব।’’ কেউ কেউ পরামর্শ দিচ্ছেন, মেসিকে এখন কিছুটা পিছন থেকে খেলানো উচিত। বার্সার নতুন কোচ কিন্তু তেমন সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। তিনি বলে দিয়েছেন, মেসিকে গোলের যত কাছে সম্ভব, খেলাবেন। মিডফিল্ডে তাঁকে নামানোর কোনও পরিকল্পনা নেই। ভালভার্দে এ-ও বুঝিয়ে দেন যে, তাঁর দলের সেরা ফুটবলারকে সম্পূর্ণ স্বাধীনতাই দেবেন তিনি। প্রাক্তন ম্যানেজার লুইস এনরিকে যেটা করছিলেন না বলে জল্পনা তৈরি হয়েছিল। স্প্যানিশ মিডিয়ায় খবর, এনরিকেকে ছাঁটাই হতে হয়েছে তারকা ফুটবলারদের সঙ্গে বনিবনা হচ্ছিল না বলে।

Advertisement

আরও পড়ুন: স্কার্ট পরে উইম্বলডনে খেলতে নামলেন পুরুষ সমর্থক, দেখুন ভিডিও

ত্রয়ী: নতুন মরসুমে অনুশীলনে নেমে পড়লেন বার্সেলোনার তিন তারকা সুয়ারেজ, মেসি, নেমার। সোমবার। ছবি: এএফপি

মেসিকে নিয়ে তিনি যে কোনও রকম ব্যক্তিত্বের সঙ্ঘাতে যাচ্ছেন না, সেটা প্রথম সাংবাদিক সম্মেলনেই পরিষ্কার করে দেন ভালভার্দে। বলে দেন, ‘‘আমরা কী ভাবে খেলব, সেটা মেসির খেলার ভঙ্গিই বলে দেবে। নানা জায়গায়া, নানা ভূমিকায় ও খেলতে পারে। সেটা আমরা জানি। পিছিয়ে এসে খেলতে পারে। কিন্তু অ্যাটাকিং থার্ডেই ও সব চেয়ে ভয়ঙ্কর। ওই জায়গাটাতেই ও দলের সব চেয়ে কাজে লাগবে।’’ প্যারিস সঁ জরমঁ ক্লাবের মার্কো ভেরাত্তিকে কি তাঁরা কিনবেন? জিজ্ঞেস করা হলে ভালভার্দে বলে দেন, ‘‘এই মুহূর্তে আমরা নিজেদের যে দল আছে, সেটাতেই মন দিচ্ছি।’’

পিএসজি ভেরাত্তিকে ছাড়তে রাজি আছে। কিন্তু পরিবর্তে ইভান রাকিতিচকে ছাড়তে হবে বার্সেলোনাকে। কিন্তু সেটা মনে হয় না সম্ভব হবে বলে। রাকিতিচ সম্প্রতি বার্সার সঙ্গে বর্ধিত চুক্তি করেছেন। তিনি বার্সেলোনায় বাড়িও কিনেছেন। তিনি নিজে কোথাও যেতে চান না। বার্সাও তাঁকে ছাড়তে চাইছে না। এ দিকে, বার্সেলোনার একটি সংবাদপত্র আবার লিখেছে, নেমার নাকি ক্লাব ছাড়তে চান। শোনা যাচ্ছে, নেমারের বাবা প্যারিস সাঁ জরমঁ-এর সঙ্গে কথা বলতে প্যারিসে উড়ে গিয়েছেন। সংবাদপত্রটি লিখেছে, নেমার নাকি মেসির ছায়া থেকে বেরিয়ে আসতে চান। যদিও বার্সেলোনার টেকনিক্যাল সেক্রেটারি রবার্ত ফার্নান্দেজ বলে দিয়েছেন, ‘‘এমন কোনও সম্ভাবনা আছে বলে আমাদের কাছে কোনও খবর নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন