Tarak Sinha

‘ধোনিও তো কেরিয়ারের শুরুতে ক্যাচ ফেলেছে, স্টাম্পিং ছেড়েছে’

মোহালিতে ২০ বছর বয়সী ঋষভ পন্থ মিস করেন দুটো স্টাম্পিংয়ের সুযোগ। প্রথমটা ৩৯ ওভারে সেঞ্চুরিকারী পিটার হ্যান্ডসকম্বের। কয়েক ওভার পর যুজবেন্দ্র চহালের বলে অ্যাশটন টার্নারের। এই টার্নারই পরে ঝোড়ো ইনিংসে হারিয়ে দেন ভারতকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০১৯ ১১:২৭
Share:

ধোনির সঙ্গে তুলনা চাপে ফেলছে ঋষভকে, মনে করছেন ছোটবেলার কোচ তারক সিনহা। ছবি: এএফপি।

মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের চতুর্থ ওয়ানডে ম্যাচে তুমুল সমালোচিত হয়েছেন উইকেটকিপার ঋষভ পন্থ। মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে তুলনা করে তাঁকে দল থেকে বাদ দেওয়ার দাবি উঠেছে সোশ্যাল মিডিয়ায়। আর এই আবহেই তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যানের হয়ে মুখ খুলেছেন ছোটবেলার কোচ তারক সিনহা।

Advertisement

মোহালিতে ২০ বছর বয়সী মিস করেন দুটো স্টাম্পিংয়ের সুযোগ। প্রথমটা ৩৯ ওভারে সেঞ্চুরিকারী পিটার হ্যান্ডসকম্বের। কয়েক ওভার পর যুজবেন্দ্র চহালের বলে অ্যাশটন টার্নারের। এই টার্নারই পরে ঝোড়ো ইনিংসে হারিয়ে দেন ভারতকে। সিরিজে ফেরান সমতা। ধোনির মতো ভঙ্গিতে একবার রানআউট করতে গিয়েও অস্ট্রেলিয়াকে সহজ রান উপহার দিয়ে বসেন তিনি। যাতে মাঠেই ক্ষুব্ধ দেখায় অধিনায়ক বিরাট কোহালিকে। মোহালির গ্যালারিতে ওঠে ‘ধোনি, ধোনি’ রবও।

ভারত-অস্ট্রেলিয়া একদিনের সিরিজ নিয়ে খেলুন কুইজ

Advertisement

কোচ তারক সিনহা এই পরিস্থিতিতেই ঋষভের উপর রাখছেন আস্থা। সমর্থক ও ভক্তদের কাছে ধৈর্যের আবেদনও রেখেছেন। তাঁর মতে, ধোনির সঙ্গে তুলনা মারাত্মক চাপে ফেলে দিচ্ছে ঋষভকে। ঋষভের কোচ বলেছেন, “ধোনির মতো পন্থও উইকেটকিপার-ব্যাটসম্যান বলে এই ধরনের তুলনা উঠে আসছে। কিন্তু এটা অনুচিত। এতে ঋষভ চাপে পড়ছে ধোনির মতো পারফরম্যান্স করার জন্য। কিন্তু চাপমুক্ত থাকলেই সবচেয়ে ভাল পারফর্ম করে ও।”

আরও পড়ুন: অজিদের বিরুদ্ধে সিরিজ জিততে কে বাজিমাত করবেন? দেখে নিন ভারতের সম্ভাব্য একাদশ

আরও পড়ুন: বিরাটদের সংবর্ধনা বাতিল, ‘নেতা’ ধোনির খোঁজে বেদী​

মহেন্দ্র সিংহ ধোনি যে আন্তর্জাতিক ক্রিকেটে কেরিয়ারের গোড়া থেকেই এত নির্ভরতা দেননি, সেটাও মনে করিয়ে দিয়েছেন তারক সিনহা। তাঁর মতে, “বিশ্বের কোন কিপার ক্যাচ ফেলেনি বা স্টাম্পিংয়ের সুযোগ হারায়নি? এমনকী, কেরিয়ারের শুরুতে ধোনিও ক্যাচ ফেলেছে, স্টাম্পিংয়ের সুযোগ হারিয়েছে। কিন্তু নির্বাচকরা একটা মরসুমের পর ওকে বাদ দেয়নি, বরং আস্থা রেখেছিল। সময়ের সঙ্গে সঙ্গে উন্নতি করেছে ধোনি। হয়ে উঠেছে ক্রিকেটের অন্যতম গ্রেট।”

ধোনির সঙ্গে তুলনা বাড়তি চাপে ফেলে দিয়েছে তাঁর ছাত্রকে, মানছেন তারক সিনহা। আর এই চাপ উধাও ছিল ধোনির ক্ষেত্রে, সেই ঘোষণাও করছেন। তিনি বলেছেন, “এখন পন্থ যে অবস্থায় রয়েছে, তার থেকে ১৪ বছর আগের ধোনির তফাত রয়েছে। ধোনি যখন ভারতীয় দলে এসেছিল, তখন কোনও কিংবদন্তি উইকেটকিপারকে সরিয়ে জায়গা করে নিতে হয়নি। দীনেশ কার্তিক, পার্থিব পটেলরা খেলত তখন জাতীয় দলে। যাঁরা ধোনির চেয়ে কমবয়সী ছিল। ধোনিকে তাই কোনও চাপে পড়তে হয়নি। ঋষভকে এখন যে প্রত্যাশার সামনে পড়তে হচ্ছে, ধোনিকে সেটাও সামলাতে হয়নি।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন