প্রতিপক্ষ কি নাদাল? প্রশ্ন ফেডেরারকেও

দু’ঘণ্টা ৫০ মিনিটের লড়াইয়ের পরে নাগাল হারলেন ৬-৪, ১-৬, ২-৬, ৪-৬। কিন্তু আদায় করে নিলেন সুইস কিংবদন্তির প্রশংসা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৯ ০৫:০০
Share:

বিজয়ী: জেতার পরে নাগালের প্রশংসা করলেন ফেডেরার। এএফপি

মঙ্গলবার ভারতীয় সময় ভোর সাড়ে ছ’টা নাগাদ টেনিস দুনিয়াকে চমকে দিয়েছিলেন এক তরুণ। জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ম্যাচে কিংবদন্তি রজার ফেডেরারের বিরুদ্ধে প্রথম সেট জিতে। ভারতের সুমিত নাগাল শেষ পর্যন্ত চার সেটের লড়াইয়ে হেরে গেলেও বুঝিয়ে দিয়ে গেলেন তাঁকে উপেক্ষা করা যাবে না। এমনকি ফেডেরার পর্যন্ত বলে দিলেন, এই ছেলেটার ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।

Advertisement

দু’ঘণ্টা ৫০ মিনিটের লড়াইয়ের পরে নাগাল হারলেন ৬-৪, ১-৬, ২-৬, ৪-৬। কিন্তু আদায় করে নিলেন সুইস কিংবদন্তির প্রশংসা। ম্যাচের পরে ফেডেরার বলেন, ‘‘কোর্টে কী করতে পারে, সে সম্পর্কে খুব ভাল ধারণা আছে নাগালের। যে কারণে আমার মনে হয়, ও অনেক দূর যাবে।’’ নাগাল প্রথম সেট জেতার পরেই সোশ্যাল মিডিয়ায় বলা শুরু হয়ে যায়, ‘‘কে খেলছে, নাগাল না নাদাল?’’ একটি পরিসংখ্যানও ঘুরতে থাকে। যুক্তরাষ্ট্র ওপেনে ফেডেরারের বিরুদ্ধে নাদালের সেট জয়ের সংখ্যা ০ আর নাগালের ১। ম্যাচ শেষে টিভি সঞ্চালক পর্যন্ত মজা করে ফেডেরারকে প্রশ্ন করে বসেন, ‘‘প্রথম সেটে কি মনে হচ্ছিল, নাদালের বিরুদ্ধে খেলছেন, নাগালের বিরুদ্ধে নয়?’’ প্রশ্ন শুনে হেসে ওঠেন আর্থার অ্যাশ স্টেডিয়ামের দর্শকেরা। মজা করে ফেডেরারও জবাব দেন, ‘‘না, আমার সে রকম কিছু মনে হয়নি। কিন্তু আপনাদের আর সোশ্যাল মিডিয়ার সে রকম মনে হতেই পারে।’’

বাইশ বছরের ভারতীয় তরুণের খেলায় কী বৈশিষ্ট্য চোখে পড়ল? ফেডেরারের জবাব, ‘‘যে ভাবে ও গ্র্যান্ড স্ল্যাম অভিষেকের চাপ সামলাল, অসাধারণ! এই রকম ম্যাচে নিজের সেরা খেলাটা বার করে আনা সহজ হয় না। নাগাল দারুণ ভাবে সেটা করল।’’ আরও বলেন, ‘‘কেউ একটা, দুটো গেমে ভাল খেলতে পারে। তাতে অবাক হওয়ার কিছু নেই। কিন্তু নাগাল ধারাবাহিক ভাল খেলল। কোর্টে খুব ভাল নড়াচড়া করে।’’ ফেডেরারের পূর্বাভাস, ক্লে কোর্টে ভাল খেলবেন নাগাল। কোনও এক নাদালের মতোই?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন