ঘরের মাঠে শেষ সুযোগ বুফনদের

সুইডেন বনাম ইতালির বিশ্বকাপ প্লে অফের ম্যাচের আগে এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে ফুটবল বিশ্বে। আজ সোমবার, ইতালি বনাম সুইডেনের দ্বিতীয় পর্বের ম্যাচ। প্রথম পর্বের ম্যাচ হেরে দারণ চাপে ইতালি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৭ ০৪:০৯
Share:

চ্যালেঞ্জ: সুইডেন ম্যাচের আগে জিয়ানলুইগি বুফন। ছবি: এএফপি।

আন্তর্জাতিক ফুটবল জীবন কি তাঁর সোমবারই শেষ হয়ে যাবে? চার বারের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের ‘মিশন রাশিয়া’ কি আগেই থেমে যাবে?

Advertisement

সুইডেন বনাম ইতালির বিশ্বকাপ প্লে অফের ম্যাচের আগে এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে ফুটবল বিশ্বে। আজ সোমবার, ইতালি বনাম সুইডেনের দ্বিতীয় পর্বের ম্যাচ। প্রথম পর্বের ম্যাচ হেরে দারণ চাপে ইতালি। সান সিরোয় না জিততে পারলে বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যাবে তাদের। একই সঙ্গে শেষ হয়ে যেতে পারে জিয়ানলুইগি বুফনের আন্তর্জাতিক ফুটবল জীবনও।

এই পরিস্থিতিতে বুফন চাইছেন, তাঁর দলের ফুটবলাররা মাথা ঠান্ডা করে সুইডেনের বিরুদ্ধে ম্যাচে খেলতে নামুন। রবিবার বুফন বলেছেন, ‘‘আমরা জানি শেষ ম্যাচে আমরা সুইডেনের কাছে হেরে গিয়েছি। কিন্তু যা হয়ে গিয়েছে, হয়ে গিয়েছে। ওই নিয়ে ভেবে আর লাভ নেই। আমাদের মনে রাখতে হবে, আমাদের হাতে আরও নব্বই মিনিট আছে। আমাদের ওই নব্বই মিনিট কাজে লাগাতে হবে।’’

Advertisement

৩৯ বছরের বুফনের সামনে হয়তো এটাই শেষ ম্যাচ। কিন্তু ইতালির কিংবদন্তি গোলকিপার সে সব নিয়ে ভাবতে চান না। তিনি শুধু টিমের কাছ থেকে একটা জিনিসই চান। মাথা উঁচু করে লড়াই। বুফন বলছেন, ‘‘আমাদের কাঁধ ঝুঁকে পড়লে চলবে না। মাথা উঁচু করে লড়াই চালাতে হবে।’’ বুফন জানেন, ঘরের মাঠের সমর্থন একটা বড় ব্যাপার হতে চলেছে। ‘‘পুরো সান সিরো স্টেডিয়াম আমাদের সঙ্গে থাকবে। আমাদের তাতিয়ে যাবে। এই সুবিধেটা আমাদের কাজে লাগাতেই হবে,’’ বলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন