Sports News

বিরাটের সমর্থনে এ বার প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক

তৃতীয় টেস্টের প্রথম দিনই বাউন্ডারি বাঁচাতে গিয়ে হাতে চোট পেয়ে মাঠ ছাড়তে হয়েছিল ভারত অধিনায়ক বিরাট কোহালিকে। তার পর আর মাঠে নামতে পারেননি। দ্বিতীয় দিন পুরোটাই ফিল্ডিং করেছিল ভারত। নামেননি বিরাট। সুস্থ হওয়ার জন্য মরিয়া ছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ মার্চ ২০১৭ ১৫:৫৯
Share:

চোট পাওয়ার পর বিরাট কোহালি। ছবি: পিটিআই।

তৃতীয় টেস্টের প্রথম দিনই বাউন্ডারি বাঁচাতে গিয়ে হাতে চোট পেয়ে মাঠ ছাড়তে হয়েছিল ভারত অধিনায়ক বিরাট কোহালিকে। তার পর আর মাঠে নামতে পারেননি। দ্বিতীয় দিন পুরোটাই ফিল্ডিং করেছিল ভারত। নামেননি বিরাট। সুস্থ হওয়ার জন্য মরিয়া ছিলেন তিনি। তাঁর মাঠে থাকাটা খুবই প্রয়োজন ছিল। তৃতীয় দিন নেমেওছিলেন ব্যাট করতে। কিন্তু মাত্র ছ’রান করে আউট হয়ে যান। কিছুটা চোট সামলেই নামা। তার পর তাঁর সেই চোটের নকলও করতে দেখা গিয়েছেন অস্ট্রেলিয়ার প্লেয়ারদের। কিন্তু এ বার বিরাটের পাশে দাঁড়ালেন স্বয়ং অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক। তাঁর মতে, যেটা মনে হচ্ছে তার থেকে বিরাটের চোট অনেক বেশি। কিন্তু দলের স্বার্থে সেই চোটকে অবজ্ঞা করেই মাঠে নেমেছিলেন বিরাট। ক্লার্ক বলেন, ‘‘তাঁর জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল মাঠে থাকা।’’

Advertisement

টানা দু’দিন ধরে বিরাটের চোটের চিকিৎসা করেছেন ভারতের ফিজিও প্যাট্রিক ফারহার্ট। চেষ্টা করেছেন যতটা সম্ভব সুস্থ করে মাঠে ফেরানো যায় বিরাটকে। স্ক্যানের পর যদিও হালকা স্ট্রেন ছাড়া কিছু পাওয়া যায়নি। ক্লার্ক বলেন, ‘‘বাইরে থেকে যেটা মনে হচ্ছিল বিরাটের চোট ততটা কম ছিল না। আমার মনে হয়েছে ও মাঠে নামতে যা যা করতে হয় তার শেষ পর্যন্ত করেছে। কারণ ও জানত ওর মাঠে থাকাটা কতটা জরুরি। অধিনায়ক হিসেবে সামনে থেকে দলকে পরিচালনা করাটাও জরুরি ছিল।’’ যখন প্রতিনিয়ত অস্ট্রেলিয়া শিবির আক্রমণ করে চলেছে বিরাট কোহালিকে। তখন ক্লার্কের এই পাশে দাঁড়ানোটা তাৎপর্যপূর্ণ। ক্লার্ক বলেন, ‘‘ও যা করেছে সেটার জন্য বিরাটের কৃতিত্ব পাওয়া উচিত। আমার মনে হয় পরের ম্যাচের জন্য ও ১০০ শতাংশ ফিট হয়ে যাবে।’’

আরও খবর: টেস্ট র‌্যাঙ্কিংয়ে অশ্বিনকে ছাপিয়ে শীর্ষে জাডেজা

Advertisement

যে ভাবে হাতের উপর পড়েছিলেন ও তার পর যে অবস্থায় মাঠ ছেড়েছিলেন দেখে মনে হয়নি ফিরতে পারবেন। তার পর রাঁচীর স্থানীয় হাসপাতালে স্ক্যান ও যাবতীয় পরীক্ষা করা হয়। সেই সময় বিসিসিআই-এর পক্ষ থেকে প্রেস রিলিজ দিয়ে জানানো হয়, বিরাটকে মেডিক্যাল কেয়ারে রাখা হয়েছে যাতে ও ম্যাচে ফিরতে পারে। ভারত অধিনায়ক অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে পুরোটাই মাঠে ছিলেন। আর তাঁর ব্যবহারে কোনওরকম সমস্যা দেখা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন