একান্ত সাক্ষাৎকারে প্রাক্তন বিশ্বকাপার

‘মেসি রোজ গোল করবে, সেটা সব সময় হয় নাকি!’

বার্সেলোনা, ভ্যালেন্সিয়ার হয়ে লা লিগা দাপিয়ে খেলেছেন। বিশ্বকাপে গোল করেছেন স্পেনের হয়ে। সেই প্রাক্তন স্প্যানিশ মিডফিল্ডার গাইসকা মেনদিয়েতা বৃহস্পতিবার মাদ্রিদ থেকে ফোনে একান্ত সাক্ষাৎকার দিলেন আনন্দবাজারকে। যেখানে উঠে এল আসন্ন এল ক্লাসিকো থেকে শুরু করে রোনাল্ডোর রিয়াল ত্যাগ, মেসির সাম্প্রতিক ফর্মের প্রসঙ্গ। প্রাক্তন স্প্যানিশ মিডফিল্ডার গাইসকা মেনদিয়েতা বৃহস্পতিবার মাদ্রিদ থেকে ফোনে একান্ত সাক্ষাৎকার দিলেন আনন্দবাজারকে। যেখানে উঠে এল আসন্ন এল ক্লাসিকো থেকে শুরু করে রোনাল্ডোর রিয়াল ত্যাগ, মেসির সাম্প্রতিক ফর্মের প্রসঙ্গ। 

Advertisement

কৌশিক দাশ

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:২৫
Share:

গাইসকা মেনদিয়েতা

প্রশ্ন: লা লিগায় আগের এল ক্লাসিকোয় বার্সেলোনার কাছে ধ্বংস হয়েছিল রিয়াল মাদ্রিদ। আর একটা ক্লাসিকো আসছে। এ বার দু’দলের ফর্ম দেখে কাকে এগিয়ে রাখবেন?

Advertisement

মেনদিয়েতা: এল ক্লাসিকো এমন একটা লড়াই, যেখানে কাউকে আগে থেকে এগিয়ে রাখা যায় না। তা অতীত রেকর্ড যা-ই বলুক না কেন। মনে রাখবেন, এ বার বের্নাবাউয়ে খেলা। কিন্তু তাও যদি কাউকে এগিয়ে রাখতে বলেন, আমি বার্সাকেই রাখব। রিয়াল একটু ডামাডোলের মধ্যে দিয়ে যাচ্ছে।

প্র: রোনাল্ডোর ক্লাব ছাড়া, ম্যানেজার নিয়ে নাটক— রিয়ালকে কতটা ধাক্কা দিয়েছে?

Advertisement

মেনদিয়েতা: হ্যাঁ, ম্যানেজার জ়িনেদিন জ়িদান রিয়াল ছাড়ার পরে রোনাল্ডোও যোগ দিল জুভেন্তাসে। যে কাজটা লোপেতেগিকে দিয়ে ফ্লোরেন্তিনো পেরেস (রিয়াল মাদ্রিদ মালিক) করাতে চেয়েছিল, সেটাও হয়নি। এই অবস্থায় সান্তিয়াগো সোলারি দলটার হাল ধরেছে। রিয়াল একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। চ্যাম্পিয়ন্স লিগে খারাপ খেলছে না। ওদের এখন ধারাবাহিক হতে হবে।

প্র: রোনাল্ডো লা লিগা ছাড়ায় স্প্যানিশ লিগ কতটা ধাক্কা খেয়েছে?

মেনদিয়েতা: একটা জিনিস মনে রাখবেন। রিয়াল মাদ্রিদ আর লা লিগা এক নয়। লা লিগায় শুধু রোনাল্ডো ছিল না, বিশ্বের সেরা সেরা ফুটবলার ছিল এবং আছে। লিয়ো মেসির কথা ছেড়েই দিলাম। বাকিদের দিকে এক বার দেখুন। আঁতোয়া গ্রিজ়ম্যান আছে, লুইস সুয়ারেস আছে। লুকা মদ্রিচ, ইভান রাকিতিচ, গ্যারেথ বেল— এরা কেউ কারও থেকে কম যায় না। রোনাল্ডোর চলে যাওয়াটা অবশ্যই খারাপ। কিন্তু এটাই জীবন, এটাই ফুটবল। তবে আবার বলছি, রোনাল্ডোর অভাব বাকিরা ঢেকে দিতে পারবে। এটাই লা লিগার সুবিধে।

ভরসা: সেই মেসিই ক্লাসিকোয় আকর্ষণের কেন্দ্রে। ফাইল চিত্র

প্র: মেসিকে দেখে কী মনে হচ্ছে? শেষ কয়েকটা ম্যাচে সে ভাবে গোল করতে পারেননি। চ্যাম্পিয়ন্স লিগ ধরে শেষ চারটে ম্যাচে মাত্র একটা গোল। তাও পেনাল্টিতে।

মেনদিয়েতা: লিয়ো মেসির সমস্যা হল, সবাই মনে করে ও প্রতি ম্যাচে গোল করবে। মেসি অবশ্য বেশির ভাগ সময়ই সেই প্রত্যাশা পূরণ করে এসেছে। কিন্তু মেসি রোজ গোল করবে, সেটা হয় নাকি!

প্র: ফর্মের বিচারে একটু কি ঔজ্জ্বল্য কমে গিয়েছে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারের?

মেনদিয়েতা: মেসি হয়তো শেষ কয়েকটা ম্যাচে নিজের সেরা ফর্মে খেলতে পারেনি। কিন্তু যে কোনও ম্যাচে ও ছবিটা বদলে দিতে পারে। বার্সার আক্রমণভাগে এত বৈচিত্র নিয়ে আসে মেসি। ও সেরা ফর্মে না থাকলেও চিন্তার কিছু নেই।

প্র: লা লিগার তরুণ প্রতিভাদের নিয়ে কী বলবেন?

মেনদিয়েতা: কোনও সন্দেহ নেই, লা লিগায় অনেক তরুণ ফুটবলারই নজর কেড়েছে। আমি দু’জনের কথা বলতে চাই। বার্সেলোনার ওসমান দেম্বেলে, রিয়ালের ভিনিসিয়াস জুনিয়র। দু’জনেই তরুণ। দু’জনেই খুব প্রতিভাবান। দলের অন্যতম ভরসা হয়ে উঠেছে। এত কম বয়সে দায়িত্ব পালনও করছে ঠিকঠাক।

প্র: লা লিগার খেতাবের দৌড়ে বার্সেলোনার সামনে বড় বাধা কে বা কারা হতে পারে?

মেনদিয়েতা: এই মুহূর্তে অবশ্যই আতলেতিকো দে মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগে ওরা যে ভাবে জুভেন্তাসকে বিধ্বস্ত করল, তা দেখে বোঝা যাচ্ছে দলটা কত ভাল ছন্দে আছে। লিগ টেবলে ওরা বার্সেলোনার চেয়ে সাত পয়েন্টে পিছিয়ে। রিয়াল নয় পয়েন্টে। এই অবস্থায় লড়াইটা এখনও ত্রিমুখী। কিন্তু বার্সার সামনে শক্ত চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে আতলেতিকোই।

প্র: নেমার, রোনাল্ডো চলে যাওয়ার পরে লা লিগা কি এখনও বিশ্বের সেরা লিগগুলোর মধ্যে পড়বে?

মেনদিয়েতা: অবশ্যই। লা লিগা এখনও সেরা। ইউরোপীয় প্রতিযোগিতাগুলোয় লা লিগার দলই বেশি খেলে। চ্যাম্পিয়ন্স লিগে লা লিগার ক্লাবগুলোর ফল দেখবেন। কতগুলো ইউরোপীয় ট্রফি আছে স্পেনের ক্লাবগুলোর ঘরে। তা ছাড়া লা লিগার ফুটবলের মান বাকিদের তুলনায় অনেক উঁচুতে।

লা লিগায় এল ক্লাসিকো

রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা
(২ মার্চ, রাত ১-১৫। ফেসবুক লাইভ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন