স্মিথদের ফেরা কিন্তু সহজ হবে না, সতর্ক করে দিলেন পন্টিং

গত সপ্তাহেই কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন জানিয়েছিলেন, বিশ্বকাপে আরও ভয়ঙ্কর রূপে ফিরে আসবেন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। কিন্তু মঙ্গলবার প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক রিকি পন্টিং জানিয়েছেন, স্মিথ ও ওয়ার্নারের প্রত্যাবর্তন খুব একটা সহজ হবে না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৯ ০২:১১
Share:

নজরে: ওয়ার্নার-স্মিথকে নিয়ে চ্যালেঞ্জের মুখে অস্ট্রেলিয়া। ফাইল চিত্র

গত সপ্তাহেই কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন জানিয়েছিলেন, বিশ্বকাপে আরও ভয়ঙ্কর রূপে ফিরে আসবেন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। কিন্তু মঙ্গলবার প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক রিকি পন্টিং জানিয়েছেন, স্মিথ ও ওয়ার্নারের প্রত্যাবর্তন খুব একটা সহজ হবে না।

Advertisement

পন্টিং মনে করেন, যে হেতু ইংল্যান্ডে বিশ্বকাপ আয়োজিত হচ্ছে তাই সেখানের দর্শকেরা স্মিথদের দেখে বিদ্রুপ করতে পারেন। সমস্যা তৈরি করতে পারে সংবাদমাধ্যমও। যা অস্ট্রেলিয়ার দলগত বোঝাপড়ায় আঘাত করতে পারে। তাই প্রাক্তন অধিনায়ক আগাম সতর্ক করছেন তাঁর দলকে। মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে পন্টিং বলেছেন, ‘‘ওরা ফিরলে দলের মধ্যে কোনও সমস্যা হবে না। কিন্তু ইংল্যান্ডের দর্শক ও সংবাদমাধ্যম চাইবে ওদের বিরুদ্ধে বিতর্ক সৃষ্টি করতে। সেটার জন্য আমাদের তৈরি থাকতে হবে। দেখতে হবে এর জন্য যেন দলগত সংহতি নষ্ট না হয়।’’ পন্টিং আরও সতর্ক করেছেন, স্মিথ ও ওয়ার্নার যেন সব চেয়ে খারাপের জন্য তৈরি থাকে। তাঁর কথায়, ‘‘ইংল্যান্ডে কারও থেকে বেশি প্রশংসা আশা করা উচিত নয়। যেখানেই ওরা যাবে, সেখানেই ওদের নজরে রাখবে সংবাদমাধ্যম। তাই ওরা বেশি কিছু আশা না করলেই ভাল করবে। যদি ভাল কিছু হয় সেটা ওদের বাড়তি পাওনা। আমি অন্তত ওদের জায়গায় থাকলে এই মনোভাব নিয়েই যেতাম।’’ পন্টিং মনে করেন, এই জুটির পারফরম্যান্সের উপরে অনেক কিছু নির্ভর করছে। ‘‘প্রথম ম্যাচ থেকে যদি ওরা রান করতে শুরু করে ও অস্ট্রেলিয়া জেতে তা হলে ওদের বিরুদ্ধে বেশি কিছু বলতে পারবে না কেউ। কিন্তু যদি তার উল্টোটা হয়। যদি ওরা ব্যর্থ হয় সেই সঙ্গে অস্ট্রেলিয়াও হারতে থাকে, তখনই শুরু হবে দর্শকের বিদ্রুপ। আর সেটা ভয়ঙ্কর রূপ নিতে পারে। তবে আমাদের কাছে সেটা সামলে এগিয়ে চলাই একটা চ্যালেঞ্জ। আর তার জন্য আমরা প্রস্তুত,’’ সাফ বার্তা অস্ট্রেলীয় কোচিং স্টাফের।

বিশ্বকাপের দল কী হতে চলেছে অথবা কখন কাকে নামানো হবে, সে বিষয়ে এখনও কিছু ঠিক করা হয়নি। ভারতের বিরুদ্ধে সিরিজ খেলার পরেই পাকিস্তানের বিরুদ্ধে দুবাইয়ে খেলবে অস্ট্রেলিয়া। সে দলে স্মিথ ও ওয়ার্নার না থাকলেও শোনা গিয়েছে দুবাইয়ে দলের সঙ্গে তাঁরা অনুশীলন করবেন। পন্টিং বলছিলেন, ‘‘যদি নিশ্চিত হয়ে যাই যে স্মিথ, ওয়ার্নারকে রেখেই দল গড়া হচ্ছে। তা হলে অস্ট্রেলিয়া কী পরিকল্পনা নিয়ে খেলবে সেটাও দ্রুত ঠিক করে ফেলতে পারব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন