মেলবোর্নে ফের স্বপ্নের ফর্ম দেখাতে চান ফেডেরার

গত মরসুমে অস্ট্রেলিয়ান ওপেনে নামার আগে ফেডেরার বলেছিলেন, পিঠ আর হাঁটুর চোট কাটিয়ে ছ’মাস পরে কোর্টে ফিরে তিনি শুধু চান গোটা টুর্নামেন্ট চোটমুক্ত থেকে খেলতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৮ ০৪:১৫
Share:

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে নামার অনুশীলনে ফেডেরার। ছবি:এএফপি

কোর্টে তাঁর প্রধান ‘শত্রু’রা বেশির ভাগই চোটের ধাক্কায় কাবু। তাই আসন্ন অস্ট্রেলিয়া ওপেনে কেরিয়ারের কুড়ি নম্বর গ্র্যান্ড স্ল্যাম জেতার সম্ভাবনা ক্রমশ উজ্জ্বল হয়ে উঠছে চিরতরুণ রজার ফেডেরারের।

Advertisement

৩৬ বছর বয়সি সুইস তারকা গত বছর দুরন্ত প্রত্যাবর্তন ঘটিয়েছিলেন পাঁচ নম্বর অস্ট্রেলিয়ান ওপেন এবং রেকর্ড অষ্টম উইম্বলডন জিতে। মেলবোর্নে ফের তাঁর ট্রফি জেতার সুযোগ রয়েছে কারণ, অ্যান্ডি মারে আর কেই নিশিকোরি এর মধ্যেই ছিটকে গিয়েছেন চোটের ধাক্কায়। রাফায়েল নাদালের হাঁটু এবং নোভাক জকোভিচের কনুইয়ের চোট ভোগাচ্ছে। তাঁরা কতটা সুস্থ হয়ে মেলবোর্ন পার্কে নামতে পারবেন বলা যাচ্ছে না। ফেডেরারের সতীর্থ স্ট্যান ওয়ারিঙ্কাও গত বছর উইম্বলডনের পরে চোটের জন্য আর কোর্টে নামেননি। তিনি অস্ট্রেলিয়ান ওপেনে ফিরছেন। তবে চার বছরের কোচ ম্যাগনাস নরম্যানকেও ছেঁটে ফেলেছেন ওয়ারিঙ্কা।

ফেডেরার এই সুযোগের সদ্ব্যাবহার করতে পারবেন?

Advertisement

হপম্যান কাপে সুইৎজারল্যান্ডকে চ্যাম্পিয়ন করার পথে ফেডেরারকে কোর্টে চোটমুক্তই দেখা গিয়েছে। মেজাজেও রয়েছেন ১৯ গ্র্যান্ড স্ল্যামের মালিক। সেটা বোঝা গিয়েছে হপম্যান কাপের পরে তাঁর কথায়। ফেডেরার বলেছেন, ‘‘আমাকে এ ভাবেই এ বার মেলবোর্ন পার্কে ধাপে ধাপে খাপ খাইয়ে নিতে হবে। আমি ঠিক তৈরি হয়ে উঠব।’’ সঙ্গে তিনি বলেছিলেন, ‘‘অস্ট্রেলিয়ান ওপেনে নামার জন্য মুখিয়ে রয়েছি। গত বছর এখানে স্বপ্নের মতো কেটেছে। এখনও ভাবলে সেটা পাগলামি মনে হয়।’’

গত বছরের চ্যাম্পিয়ন হিসেবে নামাটা আলাদা কোনও চাপে ফেলে দেবে কি না প্রশ্ন করলে ফেডেরার বলেন, ‘‘গত বছরের চ্যাম্পিয়ন হিসেবে নামাটা দারুণ অনুভূতি। এই ব্যাপারটাকে আমায় সঠিক ভাবে নিতে হবে। কে খেলছে, বা কে খেলছে না সে সব ভেবে নিজের উপর কোনও অতিরিক্ত চাপ দেব না।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল একটা সঠিক মানসিকতা নিয়ে টুর্নামেন্টে নামা। পুরো প্রস্তুতি নিয়ে নামা। মনে হচ্ছে আমি তৈরি।’’

গত মরসুমে অস্ট্রেলিয়ান ওপেনে নামার আগে ফেডেরার বলেছিলেন, পিঠ আর হাঁটুর চোট কাটিয়ে ছ’মাস পরে কোর্টে ফিরে তিনি শুধু চান গোটা টুর্নামেন্ট চোটমুক্ত থেকে খেলতে। বাকিটা তো ইতিহাস। টুর্নামেন্টে দুটো পাঁচ সেটের ম্যাচ জেতার পাশাপাশি ফাইনালে রাফায়েল নাদালকে হারান তিনি। এক বছর আগেও কে ভেবেছিল সুইস মহাতারকাকে এ বছর নিজের তাজ রক্ষা করার লড়াইয়ে নামতে দেখা যাবে?

সোমবার ফেডেরার রড লেভার এরিনায় প্র্যাকটিসও করেন। তাঁকে যে রকম ফর্মে লেগেছে, তেমনই হপম্যান কাপ জিতে কোর্টে নামায় আত্মবিশ্বাসে ভরপুর মনে হয়েছে। সবচেয়ে বড় কথা হপম্যান কাপে ফেডেরারের দুরন্ত ফর্ম দেখে কিছুটা আশঙ্কাতেই রয়েছেন এখন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে চার নম্বরে থাকা আলেকজান্ডার জেরেভের মতো তরুণ প্রতিপক্ষরা। জেরেভ প্রায় আর্জিই রেখেছেন ফেডেরারের কাছে, অস্ট্রেলিয়ান ওপেনে প্রতিপক্ষদের বিরুদ্ধে যেন কিছুটা রয়েসয়ে খেলেন সুইস মহাতারকা। জেরেভ বলেছেন, ‘‘একটু হাল্কা ভাবে খেলো অস্ট্রেলিয়ান ওপেনে। আমরা তরুণরাও তো জিততে চাই। এ ভাবে বারবার তরুণ খেলোয়াড়দের হেরে যাওয়াটা খুব খারাপ দেখায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন