২০২৬ বিশ্বকাপের বিডিং স্থগিত রাখল ফিফা

রাশিয়া ও কাতার বিশ্বকাপ নিয়ে জোড়া তদন্তের চাপে ২০২৬ বিশ্বকাপের বিডিং প্রক্রিয়া স্থগিত করে দিল ফিফা। ফুটবলের দুর্নীতি কলঙ্কিত বিশ্ব সংস্থার তরফে সেক্রেটারি জেনারেল জেরোম ভালকে এ দিন রাশিয়ায় সাংবাদিকদের বলে দেন, ‘‘ফিফা এই মুহূর্তে যে পরিস্থির মধ্য দিয়ে যাচ্ছে, তাতে নতুন বিশ্বকাপের বিডিং শুরু করা একেবারে অর্থহীন হবে।’’ ২০১৮ বিশ্বকাপ হওয়ার কথা রাশিয়ায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ জুন ২০১৫ ১৯:৫৩
Share:

রাশিয়া ও কাতার বিশ্বকাপ নিয়ে জোড়া তদন্তের চাপে ২০২৬ বিশ্বকাপের বিডিং প্রক্রিয়া স্থগিত করে দিল ফিফা।
ফুটবলের দুর্নীতি কলঙ্কিত বিশ্ব সংস্থার তরফে সেক্রেটারি জেনারেল জেরোম ভালকে এ দিন রাশিয়ায় সাংবাদিকদের বলে দেন, ‘‘ফিফা এই মুহূর্তে যে পরিস্থির মধ্য দিয়ে যাচ্ছে, তাতে নতুন বিশ্বকাপের বিডিং শুরু করা একেবারে অর্থহীন হবে।’’
২০১৮ বিশ্বকাপ হওয়ার কথা রাশিয়ায়। তার চার বছর পরে ফুটবলের মহোৎসব আয়োজনের দায়িত্ব অর্জন করেছে কাতার। কিন্তু এই দুই দেশই বিশাল অঙ্কেরর ঘুষের বিনিময়ে বিশ্বকাপের বিড জেতে বলে অভিযোগ। যা তদন্ত করে দেখছে সুইৎজারল্যান্ড কর্তৃপক্ষ এবং মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। একই সঙ্গে ফিফার ১৪ কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত চলছে। চার জন ইতিমধ্যেই অপরাধ স্বীকার করেছেন। এমনকী ভালকের বিরুদ্ধেও উঠেছে ১ কোটি ডলারের বিনিময়ে দক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপ পাইয়ে দেওয়ার অভিযোগ। এই পরিস্থিতিতে নতুন কোনও বিতর্ক এড়ানোর সেরা উপায় হিসাবে ২০২৬ বিশ্বকাপের বিডিং-ই স্থগিত করে দিল ফিফা।

Advertisement

দুর্নীতির অভিযোগ, প্রেসিডেন্ট সেপ ব্লাটারের পদ থেকে সরে দাঁড়ানোর অপ্রত্যাশিত ঘোষণা ও প্রথম সারির প্রাক্তন ও বর্তমান কর্তাদের গ্রেফতারির মধ্যেই বিডিং শুরুর সিদ্ধান্ত নিয়েছিল ফিফা। প্রাথমিক সেই সিদ্ধান্তে ঠিক হয়েছিল, এশীয় কনফেডারেশনের সদস্য দেশগুলি বাদে অন্য যে কোনও দেশ ২০২৬ বিশ্বকাপের জন্য বিড করতে পারবে। যার পর ফিফার ২০৯ সদস্য ২০১৭-র মে মাসে চূড়ান্ত ঠিক করবে বিশ্বকাপ কারা পাবে। ২০২৬ বিশ্বকাপের অন্যতম দাবিদার হিসাবে শোনা যাচ্ছিল যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডার নাম। কিন্তু ভালকের আজকের ঘোষণায় গোটা ব্যাপারটাই অনির্দিষ্টকালের জন্য মুলতুবি হয়ে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন