Sports News

এ বার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ফিফার প্রশ্নের মুখে এআইএফএফ

বিশ্বকাপ আয়োজন করে সম্প্রতি যিনি প্রচুর প্রশংসাও কুড়িয়েছেন ফিফার কাছ থেকে। এ বার আদালতের রায়ের বিস্তারিত জানতে চাইল ফিফা। এআইএফএফ-এর কাছে এই তথ্য জানতে চেয়েছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা

Advertisement

সংবাদ সংস্থা

জ়ুরিখ শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৭ ১৮:২১
Share:

এআইএফএফ-এর বহিস্কুত সভাপতি প্রফুল্ল পটেল। ছবি: সংগৃহীত।

প্রফুল্ল পটেলের নির্বাচন ও দিল্লি হাইকোর্টের রায় নিয়ে বিস্তারিত জানতে চাইল ফিফা। এআইএফএফ-এর জবাবের অপেক্ষায় রয়েছে তারা।

Advertisement

ভারতের মাটিতে সদ্য শেষ হয়েছে ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। ফাইনালে কলকাতায় এসে ভারতের প্রশংসাই শোনা গিয়েছে ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনোর মুখে। কিন্তু সেই আবেগ, উৎসবের রেশ কাটতে না কাটতেই জোড় ধাক্কা খেয়েছে ভারতীয় ফুটবল সংস্থা। দিল্লি হাইকোর্ট সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ইলেকশনকেই নাকচ করে দিয়েছে। যে কারণে পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছেন প্রফুল্ল পটেল। বিশ্বকাপ আয়োজন করে সম্প্রতি যিনি প্রচুর প্রশংসাও কুড়িয়েছেন ফিফার কাছ থেকে। এ বার আদালতের রায়ের বিস্তারিত জানতে চাইল ফিফা। এআইএফএফ-এর কাছে এই তথ্য জানতে চেয়েছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

আরও পড়ুন

Advertisement

আইসিসির নিয়ম মেনেই ডাগ আউটে ওয়াকি টকি ব্যবহার বিরাটের

রেকর্ড গড়ে নিজের সেরা র‌্যাঙ্কিংয়ে কিদাম্বি শ্রীকান্ত

ফিফার নিয়ম বলছে, তাদের সদস্য ফেডারেশনগুলিকে সংশ্লিষ্ট দেশের আইন ও রাজনীতির বাইরে রাখতে হবে। অতীতে এরকম কারনে বাতিল হয়েছে বেশ কিছু দেশের ফিফার সদস্য পদ। রয়টার্সের খবর অনুযায়ী বৃহস্পতিবার ফিফার তরফ থেকে জানানো হয়েছে, তারা এআইএফএফ-এ থেকে এই বিষয়টি সম্পর্কে জানার অপেক্ষায় রয়েছে এবং তার আগে পর্যন্ত এই বিষয়ে তারা কোনও বক্তব্য দেবে না।

এই মুহূর্তে পরিবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত প্রাক্তন নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশিকে এআইএইএফ-এর অ্যাডিমিনিস্ট্রের হিসেবে নিযুক্ত করা হয়েছে। এবং নতুন করে জাতীয় ক্রীড়ার যাবতীয় নিয়ম মেনে নির্বাচন করানোর দায়িত্ব দেওয়া হয়েছে তাঁর উপর। প্রফুল্ল পটেল এই মুহূর্তে যে শুধু এআইএফএফ-এরই পদে ছিলেন এমনটা নয়। পাশাপাশি তিনি এশিয়ান ফুটবল কনফেডারেশনের সহ-সভাপতি ও ফিফার ফিনান্স কমিটিতেও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন