FIFA World Cup 2022

শেষ বেলায় ফেডেরারের কাছে টাকার অঙ্কে হেরে গেলেন মেসি, রোনাল্ডো!

৪১ বছর বয়সে অবসর নেন ফেডেরার। সেপ্টেম্বর মাসে অবসর নেন তিনি। লন্ডনে লেভার কাপের সেই ম্যাচে টিকিটের দাম ছিল প্রায় ১৩ লক্ষ টাকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ২০:৩৫
Share:

৪১ বছর বয়সে অবসর নেন ফেডেরার। —ফাইল চিত্র

রজার ফেডেরার জীবনের শেষ ম্যাচ খেলেছিলেন লেভার কাপে। যে ম্যাচে তাঁকে দেখতে খরচ করতে হয়েছিল প্রায় ১৩ লক্ষ টাকা। কাতারে এ বার জীবনের শেষ বিশ্বকাপ খেলছেন লিয়োনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। চার বছর পর তাঁদের পক্ষে আর বিশ্বকাপ খেলা সম্ভব হবে না বলেই ধরে নেওয়া হচ্ছে। সেই ম্যাচের সব থেকে দামি টিকিটও ফেডেরারের ম্যাচের অর্ধেকের কম।

Advertisement

৪১ বছর বয়সে অবসর নেন ফেডেরার। সেপ্টেম্বর মাসে অবসর নেন তিনি। লন্ডনে লেভার কাপের সেই ম্যাচে টিকিটের দাম ছিল প্রায় ১৩ লক্ষ টাকা। ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিককে শেষ বার দেখতে যে খরচটা করতে হয়েছিল মেসি, রোনাল্ডোকে দেখার খরচ সেটার থেকে অনেক সস্তা। কাতার বিশ্বকাপ ফাইনালের টিকিট সব থেকে দামি। সেই ম্যাচে রোনাল্ডো বনাম মেসি হতেই পারে। সেই ম্যাচের সব থেকে দামি টিকিটের দাম প্রায় ৫২ হাজার টাকা। অর্থাৎ, ফেডেরারের শেষ ম্যাচের তুলনায় অনেক কম টাকায় দেখা যাবে মেসি, রোনাল্ডোকে।

এই দামের ফারাক হওয়ার পিছনে বেশ কিছু কারণ রয়েছে। প্রথমত এখনও নিশ্চিত নয় যে, বিশ্বকাপের ফাইনালে মেসি, রোনাল্ডো খেলবেন। মাঝপথেই থেমে যেতে পারে তাদের জয় যাত্রা। নক আউট পর্বে একটি ম্যাচ হারলেই বিদায় নিতে হবে তারকা ফুটবলারের দলকে। কিন্তু ফেডেরারের ক্ষেত্রে তেমন ছিল না। তাঁকে দেখার জন্যই টিকিট কিনেছিলেন ভক্তরা। তাই সেই টিকিটের দাম বেশি হওয়া স্বাভাবিক ছিল। অন্য দিকে, ফুটবলের টিকিটের দাম সাধারণত টেনিসের থেকে কমই হয়। তবুও অর্থের দিক থেকে বেশ অনেকটাই ফারাক রয়ে গেল মেসিদের সঙ্গে ফেডেরারের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন