FIH Pro League

বিশ্বজয়ীদের হারিয়ে হকিতে চমক ভারতের

কেউ ভাবেননি অস্ট্রেলিয়া ও নিউজ়িল্যান্ডকে হারিয়ে আসা বেলজিয়ামের বিরুদ্ধে শনিবার এতটা ভাল খেলবে ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৫২
Share:

অপ্রতিরোধ্য: বেলজিয়ামকে হারিেয় ভারতীয় দলের উল্লাস। টুইটার

বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়ামকে হারিয়ে চমকে দিল ভারত। শনিবার ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে হকি প্রো-লিগে মনদীপ সিংহরা জিতলেন ২-১ গোলে। রবিবার ভুবনেশ্বরেই ফিরতি ম্যাচ। ভারতের দুই গোলদাতা মনদীপ ও রামনদীপ সিংহ। ভারতের জয়ে দুই গোলরক্ষক কৃষ্ণন পাঠক ও পিআর সৃজেশেরও বিরাট অবদান। দু’জনই অসাধারণ কিছু সেভ করেছেন।

Advertisement

২৪ জুলাই শুরু হচ্ছে টোকিয়ো অলিম্পিক্স। তার আগে প্রো-লিগের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে ভাল প্রস্তুতি হয়ে যাচ্ছে পুরুষ হকি দলের। লিগের প্রথম ম্যাচে ভারত হারায় নেদারল্যান্ডসকে। প্রথম লেগে ৫-২ জয়, দ্বিতীয় লেগে নির্ধারিত সময় ৩-৩ হলে টাইব্রেকারে রামনদীপরা ৩-১ জেতেন।

শনিবার খেলার ২ মিনিটেই দুরন্ত ফিল্ড গোল করেন মনদীপ। বেলজিয়ামের গথিয়ার বোকার্ড পেনাল্টি কর্নার থেকে মারাত্মক জোরে মারা ড্র্যাগ-ফ্লিকে ১-১ করেন। ভারতের জয়ের গোল আসে ৪৭ মিনিটে। পেনাল্টি কর্নার থেকে করেন রামনদীপ। এই জয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারত ৫ থেকে ৪ নম্বরে উঠে এল। হকি-র‌্যাঙ্কিং শুরু হয় ২০০৩-এ। এই প্রথম ভারত উঠল চতুর্থ স্থানে।

Advertisement

কেউ ভাবেননি অস্ট্রেলিয়া ও নিউজ়িল্যান্ডকে হারিয়ে আসা বেলজিয়ামের বিরুদ্ধে শনিবার এতটা ভাল খেলবে ভারত। ম্যাচের সেরা কৃষ্ণ পাঠক বলেছেন, ‘‘পুরো দলই অবিশ্বাস্য পরিশ্রম করলেও ডিফেন্স আজ অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল।’’ বেলজিয়ামের অধিনায়ক থোমাস ব্রিয়েলসের প্রতিক্রিয়া, ‘‘ভারতে ভারতের বিরুদ্ধে খেলা সব সময় কঠিন। তা ছাড়া আমরা প্রচুর সুযোগ নষ্ট করেছি। ভারতীয় গোলরক্ষকরা আজ আমাদের কাজটা কঠিন করে দিল। ওদের জন্য কোনও প্রশংসা যথেষ্ট নয়।’’

বেলজিয়াম ম্যাচের পরে ভারত ২২ ও ২৩ ফেব্রুয়ারি খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তার পরে বিদেশে খেলা। ২৫ ও ২৬ এপ্রিল জার্মানির সঙ্গে। মে-র ২ ও ৩ তারিখ প্রতিপক্ষ গ্রেট ব্রিটেন। আবার দেশে ফিরে ভারত খেলবে নিউজ়িল্যান্ডের সঙ্গে (২৩ ও ২৪ মে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন