Sports News

গত ২৫ বছরে এই প্রথম ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে দুই দেশ

বিশ্বকাপ পরবর্তী সময়ে সেই বেলজিয়ামই এ বার ছুঁয়ে ফেলল ফ্রান্সকে। বরং ০.২৫ বাড়তি পয়েন্ট করে এগিয়েই গেল কিছুটা। যেখানে ফ্রান্স ১৭২৯.১২ সেখানে বেলজিয়াম ১৭২৯.২৫।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৫১
Share:

সদ্য প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে একসঙ্গে শীর্ষে জায়গা করে নিল বেলজিয়াম ও ফ্রান্স। দু’দেশেরই পয়েন্ট ১৭২৯। বেলজিয়াম একধাপ উঠে ধরে ফেলল বিশ্ব চ্যাম্পিয়নদের। গত ২৫ বছরে এই প্রথম ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ভাগাভাগি হয়ে গেল দুই দেশের মধ্যে। বিশ্বকাপ সেমিফাইনালে এই বেলজিয়ামকেই১-০ গোলে হারিয়ে ফাইনালে পৌঁছেছিল ফ্রান্স।

Advertisement

বিশ্বকাপ পরবর্তী সময়ে সেই বেলজিয়ামই এ বার ছুঁয়ে ফেলল ফ্রান্সকে। বরং ০.২৫ বাড়তি পয়েন্ট করে এগিয়েই গেল কিছুটা। যেখানে ফ্রান্স ১৭২৯.১২ সেখানে বেলজিয়াম ১৭২৯.২৫। এর আগে বেলজিয়াম ছিল ১৭২৩। ফ্রান্স ছিল ১৭২৬। তিন নম্বরে রয়েছে ব্রাজিল। ব্রাজিলের পয়েন্ট ১৬৬৩।

১৬৩৪ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে ক্রোয়েশিয়া। ১৬৩২ পয়েন্ট নিয়ে পাঁচে রয়েছে উরুগুয়ে। আর্জেন্টিনা রয়েছে ১১ নম্বরে। তার আগে রয়েছে ইংল্যান্ড, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, স্পেন, ডেনমার্ক। জার্মানি রয়েছে ১২ নম্বরে। ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারত জায়গা করে নিল ৯৭ নম্বরে। বেশ কয়েকবার ধরেই ১০০র মধ্যেই নিজেদের ধরে রেখেছে ভারতীয় ফুটবল দল। যদিও সদ্য শেষ হওয়া সাফ কাপে রানার্স হয়ে থাকতে হয়েছে ভারতকে।

Advertisement

আরও পড়ুন
ফুটবল বিশ্ব মুগ্ধ মেসির অবিশ্বাস্য ফ্রি-কিকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন