Indian Football Team

হঠাৎ বছরভর ঠাসা সূচি সুনীলদের! এক বছরে পাঁচ প্রতিযোগিতা, কেন এত ম্যাচ খেলবে ভারত?

আগামী বছর জানুয়ারিতে রয়েছে এশিয়ান কাপ। আগামী সেপ্টেম্বরে রয়েছে এশিয়ান গেমস। রয়েছে সাফ কাপ। এ ছাড়াও ২০২৩ সালে তিনটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলবে ভারতীয় ফুটবল দল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৯:১০
Share:

চলতি বছরে ঠাসা আন্তর্জাতিক সূচি সুনীলদের। ছবি: টুইটার।

ব্যস্ততা বাড়তে চলেছে ভারতীয় ফুটবল দলের। ২০২৩ সালে একাধিক আন্তর্জাতিক প্রতিযোগিতা খেলবেন সুনীল ছেত্রীরা। এশিয়ান কাপের প্রস্তুতির জন্য যথেষ্ট সংখ্যক আন্তর্জাতিক ম্যাচের ব্যবস্থা করেছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

Advertisement

আগামী বছর এশিয়ান কাপে ভাল পারফরম্যান্স করতে চান ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ। এশিয়ার ফুটবলের সেরা প্রতিযোগিতায় ভারতীয় ফুটবলকে তুলে ধরতে চান তিনি। তাই ফুটবল কর্তাদের কাছে বেশি করে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের দাবি জানিয়েছিলেন তিনি। সেই মতো একাধিক প্রতিযোগিতায় ভারতীয় দলের অংশগ্রহণ নিশ্চিত করেছেন সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) কর্তারা। এশিয়ান কাপের আগে চার সপ্তাহের প্রস্তুতি শিবির করতে চান স্টিমাচ।

মায়ানমার এবং কিরঘিজ প্রজাতন্ত্রের সঙ্গে ত্রিদেশীয় প্রতিযোগিতা শেষ। জাতীয় দলের ফুটবলাররা ফিরে যাবেন ক্লাবে। সুপার কাপে খেলবেন তাঁরা। ২৫ এপ্রিল এই প্রতিযোগিতা শেষ হওয়ার পর কয়েক দিন বিশ্রাম। তার পর জাতীয় দলের শিবিরে যোগ দেবেন তাঁরা। ইন্টার-কন্টিনেন্টল কাপ এবং সাফ কাপের প্রস্তুতি শিবির শুরু মে মাসের প্রথমে। এ ছাড়াও থাইল্যান্ডে কিংস কাপ, এশিয়ান গেমস এবং মালয়েশিয়ায় মারডেকা কাপে খেলবে ভারতীয় দল। রয়েছে ২০২৬ সালের বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচও।

Advertisement

এআইএফএফ সচিব শাজি প্রভাকরণ বলেছেন, ‘‘আন্তর্জাতিক ম্যাচ খেলার কোনও সুযোগ আমরা হাতছাড়া করতে চাইনি। এশিয়ান কাপের প্রস্তুতির জন্য জাতীয় দলকে আমরা সেরা সুযোগ দিতে চাই।’’

আগামী জুনের শেষ দিকে রয়েছে সাফ কাপ। তার প্রস্তুতি হিসাবে জুন মাসের শুরুর দিকে ইন্টার-কন্টিনেন্টল কাপ খেলবে ভারতীয় দল। তার পর সেপ্টেম্বরে কিংস কাপ খেলবেন সুনীলরা। সেই সময়ই হতে পারে এশিয়ান গেমস। তাই জাতীয় দলের কোচের সঙ্গে কথা বলে দল তৈরি করবেন ফুটবল কর্তারা। এশিয়ান গেমসে অবশ্য অনূর্ধ্ব-২৩ দল যাবে। তার পরে হবে মারডেকা কাপ। অর্থাৎ, আগামী জানুয়ারি পর্যন্ত সুনীলরা বিশ্রামের সুযোগ তুলনায় কম পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন