Lionel Messi

মেসির দেশে ফুটবলের কালো দিন, বিশ্বকাপ জেতার এক মাস পরেই লজ্জার মুখে আর্জেন্টিনা

যুব ফুটবল দল লজ্জা উপহার দিল মেসির দেশকে। অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের যোগ্যতাই অর্জন করতে পারল না আর্জেন্টিনা। শুক্রবার রাতে তারা হেরে যায় কলম্বিয়ার কাছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ২১:২১
Share:

মেসির দেশের ছোটরা মুখ ডোবালেন আর্জেন্টিনার। ফাইল ছবি

কাতারে লিয়োনেল মেসিরা বিশ্বকাপ জেতার পর পেরিয়েছে সবে এক মাস। এর মধ্যে যুব ফুটবল দল লজ্জা উপহার দিল দেশকে। অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের যোগ্যতাই অর্জন করতে পারল না আর্জেন্টিনা। শুক্রবার রাতে তারা হেরে যায় কলম্বিয়ার কাছে। গ্রুপে চতুর্থ স্থানে শেষ করায় যোগ্যতা অর্জন করতে পারল না তারা।

Advertisement

গ্রুপ ‘এ’-তে ছিল আর্জেন্টিনা। সেই গ্রুপ থেকে যে তিন দল যোগ্যতা অর্জন করেছে, সেই ব্রাজিল, কলম্বিয়া এবং প্যারাগুয়ে— তিন দেশের কাছেই হেরেছে আর্জেন্টিনা। হারিয়েছে একমাত্র পেরুকে, যারা শেষ করেছে আর্জেন্টিনার নীচে। অপর গ্রুপ থেকে যোগ্যতা অর্জন করেছে উরুগুয়ে। দক্ষিণ আমেরিকা থেকে মোট চারটি দেশ অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে। ২০১৩-র পর প্রথম বার আর্জেন্টিনাকে বিশ্বকাপে দেখা যাবে না।

কলম্বিয়ার হয়ে একমাত্র গোলটি করেছেন জুয়ান ডেভিড ফুয়েন্তেস। ম্যাচটি জিতলেই আর্জেন্টিনা যোগ্যতা অর্জন করতে পারত। একাধিক সুযোগ নষ্ট করেছে তারা। চার ম্যাচে মাত্র তিন পয়েন্ট রয়েছে তাদের দখলে।

Advertisement

আর্জেন্টিনা এবং বার্সেলোনায় মেসির প্রাক্তন সতীর্থ জেভিয়ার মাসচেরানো এই দলের কোচ। ব্যর্থতার দায় কাঁধে নিয়ে সরে যেতে চেয়েছেন তিনি। বলেছেন, “ব্যর্থতার সব দায় আমার। ওদের আত্মবিশ্বাসী করে তুলতে পারিনি। মনে হয় না আমার এই কাজ চালিয়ে যাওয়া উচিত। আপাতত আর্জেন্টিনায় ফিরে শান্তিতে কিছু দিন কাটাতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন