Asian Games 2023

হোটেলেই অনুশীলন, ক্ষুব্ধ স্তিমাচ

এশিয়ান গেমস ফুটবলে ভারত যোগ্যতা অর্জন করতে পারবে কি না, নির্ভর করছে মায়ানমার ম্যাচের উপরেই। এই মুহূর্তে দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের দ্বিতীয় স্থানে ভারত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৫৯
Share:

ইগর স্তিমাচ। —ফাইল চিত্র।

এশিয়ান গেমসের গ্রুপ পর্বে তৃতীয় ম্যাচে আজ, রবিবার মায়ানমারের বিরুদ্ধেও অনুশীলন না করেই মাঠে নামতে হবে সুনীল ছেত্রীদের!

Advertisement

কেন? হ্যাংঝাউ থেকে ফোনে ক্ষুব্ধ ভারতীয় দলের কোচ ইগর স্তিমাচ বললেন, ‘‘শনিবার শহরের ব্যস্ত সময়ে আমাদের অনুশীলন করার জন্য যে মাঠ দেওয়া হয়েছিল, তা টিম হোটেল থেকে প্রায় দু’ঘণ্টা দূরে। যাতায়াতেই চার ঘণ্টা নষ্ট হবে। টানা ম্যাচে ফুটবলাররা এমনিতেই ক্লান্ত, তার উপরে যাতায়াতের ধকল, তাই অনুশীলন করতে যাইনি। টিম হোটেলেই প্রস্তুতি সেরেছি।’’

এশিয়ান গেমস ফুটবলে ভারত যোগ্যতা অর্জন করতে পারবে কি না, নির্ভর করছে মায়ানমার ম্যাচের উপরেই। এই মুহূর্তে দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের দ্বিতীয় স্থানে ভারত। রবিবার জিতলে ছয় পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় উঠবেন সুনীলরা। ড্রয়েও সমস্যা নেই। কারণ, ভারতের সংগ্রহে চার পয়েন্ট। মায়ানমারেরও তিন ম্যাচে চার পয়েন্ট হবে। কিন্তু তারা গোল করেছে একটি। ভারতের গোল দু’টি। ফলে এগিয়ে রাহুল কে পি-রা। এই পরিস্থিতিতে শেষ ম্যাচে চিনকে হারালেও তিন পয়েন্টের বেশি অর্জন করতে পারবে না বাংলাদেশ। শেষ ষোলোয় পৌঁছে যাবেন সুনীলরা।

Advertisement

এশিয়ান গেমসে মায়ানমারকে শেষ বার ভারত ৩-২ গোলে হারিয়েছিল ৬৫ বছর আগে টোকিয়োতে। গোল করেছিলেন প্রদীপ কুমার (পিকে) বন্দ্যোপাধ্যায়, দামোদরন ও চুনী গোস্বামী। চলতি বছরের মার্চে ত্রিদেশীয় সিরিজ়ে অনিরুদ্ধ থাপার গোলে ১-০ জেতে ভারত। তিনি এখন মোহনবাগানের হয়ে আইএসএলে খেলছেন।

ইগর শেষ ষোলোয় ওঠার ব্যাপারে নিশ্চিত। বললেন, ‘‘শেষ ষোলোয় আমাদের সম্ভাব্য প্রতিপক্ষ সৌদি আরব। কঠিন লড়াই অপেক্ষা করছে।’’ যোগ করেন, ‘‘মায়ানমারের খেলার ধরন জানি। নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলতে হবে।’’

রবিবার পরীক্ষা ভারতের মহিলা ফুটবল দলেরও, শেষ আটের আশা বাঁচিয়ে রাখতে তাইল্যান্ডের বিরুদ্ধে জিততেই হবে।

এশিয়ান গেমস ফুটবল: ভারত বনাম মায়ানমার (বিকেল ৫.০০, সোনি টেন ওয়ান)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন