bhaichung bhutia

AIFF Election: ভারতীয় ফুটবলের সর্বোচ্চ পদে বসলে কী করবেন, জানিয়ে দিলেন ভাইচুং

সভাপতি পদে লড়ার জন্য ফের মনোনয়ন জমা দিয়েছেন ভাইচুং ভুটিয়া। সভাপতি নির্বাচিত হলে কী করতে পারেন, জানালেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ২০:২৪
Share:

সভাপতি হতে পারলেন কী করবেন, জানালেন ভাইচুং। ফাইল ছবি

সুপ্রিম কোর্ট বলেছিল, ভারতীয় ফুটবলের বৃহত্তর উন্নতির স্বার্থে তাঁকে কাজে লাগানো হবে। কিন্তু সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) সভাপতি পদে লড়তে নাছোড় ভাইচুং ভুটিয়া। বৃহস্পতিবার নতুন করে মনোনয়ন জমা দিয়েছেন তিনি। এ বার বিশিষ্ট ফুটবলার নয়, রাজ্য সংস্থার প্রতিনিধি হিসাবে। সভাপতি হলে কী করতে পারেন, সেই পরিকল্পনা স্পষ্ট করে দিলেন।

Advertisement

সংবাদ সংস্থাকে সাক্ষাৎকারে ভাইচুং বলেছেন, “দুটো জিনিসের উপরে আমাদের আরও জোর দিতে হবে। প্রথমত, তৃণমূল স্তরের উন্নতি। দ্বিতীয়ত, রাজ্য সংস্থাগুলোকে আরও বেশি টাকা দেওয়া। তৃণমূল স্তরের উন্নতির কোনও বিকল্প নেই। কিন্তু আমি চাই সে ব্যাপারে আরও মনোযোগ দেওয়া হোক।” ভাইচুং জানিয়েছেন, ফুটবলারদের হাতে আরও বেশি ক্ষমতা দেওয়ার পক্ষপাতী তিনি। বলেছেন, “ফুটবলার-কেন্দ্রিক একটা ব্যবস্থা গড়ে তুলতে চাই। ফুটবলারদের আরও পরিষেবা দিতে চাই। খেলোয়াড়দের যাতায়াত এবং থাকার ব্যবস্থা আরও উন্নত করার পরিকল্পনা রয়েছে।”

কী ভাবে সেটা সম্ভব সেটাও বলেছেন ভাইচুং। তাঁর কথায়, “ধরুন অরুণাচল প্রদেশের ফুটবলাররা কেরলে কোনও জাতীয় প্রতিযোগিতায় অংশ নিতে যাবে। সে ক্ষেত্রে ট্রেনে করে তিন দিন ওদের যেতে হবে। ওরা যাতে বিমানে যেতে পারে, সেই ব্যবস্থা আমাদের করতে হবে।” ভাইচুংয়ের মতে, যদি দেশের ফুটবলের পরিকাঠামোর উন্নতি হয়, তা হলে দ্রুত বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারবে ভারত। তিনি বলেছেন, “বয়সভিত্তিক দল হোক বা সিনিয়র দল, আগামী দিনে দুটো দলই নিজেদের যোগ্যতায় বিশ্বকাপে যেতে পারে। তার জন্য আমূল সংস্কার এবং ফুটবলের পরিকাঠামোয় বদল প্রয়োজন। রাজ্য দলগুলি থেকেই প্রতিভাবান ফুটবলাররা উঠে আসে। তাই ওদের হাতে বেশি টাকা দিতে হবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন