2022 Qatar World Cup

বিশ্বকাপে রিচার্লিসন খেলবেন, আশাবাদী ব্রাজিল কোচ তিতে

ইংলিশ প্রিমিয়ার লিগে এভার্টনের বিরুদ্ধে ম্যাচে চোট পাওয়ার পর থেকেই বিশ্বকাপে রিচার্লিসনের খেলা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ০৯:১৭
Share:

স্বস্তি: পায়ের চোট গুরুতর নয় রিচার্লিসনের। ফাইল চিত্র

রিচার্লিসনকে নিয়ে উদ্বেগ কমছে ব্রাজিল শিবিরে। কোচ তিতে জানিয়েছেন কাতার বিশ্বকাপে সেরা ছন্দেই দেখা যাবে টটেনহ্যাম হটস্পার তারকাকে। চোট সারিয়ে জুভেন্টাসের হয়ে অনুশীলন শুরু করে দিলেন পল পোগবা।

Advertisement

ইংলিশ প্রিমিয়ার লিগে এভার্টনের বিরুদ্ধে ম্যাচে চোট পাওয়ার পর থেকেই বিশ্বকাপে রিচার্লিসনের খেলা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু তিতে জানিয়েছেন, ব্রাজিল তারকার চোট গুরুতর নয়। এখনও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা না হলেও তিনি প্রবল ভাবেই আশাবাদী ৭ নভেম্বর বিশ্বকাপের জন্য ব্রাজিল যে দল ঘোষণা করবে, তাতে রিচার্লিসনের নাম থাকবে।

এভার্টনের বিরুদ্ধে ম্যাচের দ্বিতীয়ার্ধে চোট পেয়ে ক্রাচের সাহায্যে মাঠ ছাড়তে বাধ্য হয়েছিলেন ২৫ বছর বয়সি রিচার্লিসন। ডাক্তারি পরীক্ষার পরে তিনি বলেছিলেন, ‘‘একই ধরনের চোট আগেও পেয়েছি। আশা করছি, দ্রুত সুস্থ হয়ে উঠব।’’ যোগ করেছিলেন, ‘‘বিশ্বকাপে খেলতে হলে ইতিবাচক থাকতে হবে। চিকিৎসা চলছে, যাতে আমি দ্রুত সুস্থ হয়ে উঠি।’’

Advertisement

টটেনহ্যাম ম্যানেজার আন্তোনিয়ো কন্তে অবশ্য আগেই জানিয়েছিলেন, বিশ্বকাপে খেলতে কোনও সমস্যা হবে না রিচার্লিসনের। বলেছিলেন, ‘‘বিশ্বকাপে খেলা সব ফুটবলারের কাছেই স্বপ্ন। পায়ের মাংসপেশিতে চোট পেয়েছে রিচার্লিসন। তা খুব একটা গুরুতরও নয়।’’ কন্তের ধারণাই ঠিক। তিতেকে ব্রাজিল জাতীয় দলে তাঁর সহকারীরা জানিয়েছেন, সপ্তাহদুয়েক বিশ্রাম নিলেই পুরোপুরি সুস্থ হয়ে যাবেন রিচার্লিসন।’’

স্বস্তি ফিরছে ফ্রান্স শিবিরেও। জুভেন্টাসের হয়ে অনুশীলন শুরু করলেন পোগবা। সেপ্টেম্বর মাসে হাঁটুতে অস্ত্রোপচার হওয়ায় বিশ্বকাপে পোগবার খেলা নিয়ে সংশয় তৈরি হয়েছে। ২৯ বছর বয়সি জুভেন্টাস তারকা মঙ্গলবার থেকেই দলের সঙ্গে হালকা অনুশীলন শুরু করেছিলেন। কাতার বিশ্বকাপের জন্য ৯ নভেম্বর ফরাসি দল ঘোষণা করবেন কোচ দিদিয়ে দেশঁ। সুস্থ হয়ে পোগবা জাতীয় দলে জায়গা করে নিতে পারেন কি না, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন