Lionel Messi

পরের বছর ইউরো কাপের সঙ্গেই কোপা আমেরিকাও, দেশের হয়ে কি শেষ বার দেখা যাবে মেসিকে?

২০২১-এর মতো ২০২৪-এও একই সঙ্গে ইউরো কাপ ও কোপা আমেরিকা চলবে। লাতিন আমেরিকার সবচেয়ে বড় প্রতিযোগিতার আয়োজক দেশ এবং তারিখ ঘোষণা হল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৭:৫৮
Share:

লিয়োনেল মেসি। — ফাইল চিত্র

পরের বছর আয়োজিত হতে চলেছে ইউরো কাপ। একই সময়ে চলবে লাতিন আমেরিকার সবচেয়ে বড় প্রতিযোগিতা কোপা আমেরিকাও। সম্প্রতি এই প্রতিযোগিতার সূচি প্রকাশ করে দেওয়া হয়েছে। লাতিন আমেরিকার ফুটবল সংস্থা ‘কনমেবল’ জানিয়েছে, ২০ জুন শুরু হবে প্রতিযোগিতা। শেষ ১৭ জুলাই। পুরো প্রতিযোগিতাই হবে আমেরিকায়। ২০২৬-এর বিশ্বকাপের আগে আমেরিকার কাছে প্রস্তুতি সেরে নেওয়ার সুযোগ। পাশাপাশি, শেষ বারের মতো কোনও বড় প্রতিযোগিতায় লিয়োনেল মেসিকে আর্জেন্টিনার জার্সি গায়ে দেখা যেতে পারে।

Advertisement

বরাবরের মতো দক্ষিণ আমেরিকা থেকে ১০টি দেশ খেলবে এই প্রতিযোগিতায়। বাকি ছ’টি দেশ উত্তর আমেরিকার। প্রতি বারই অন্যান্য মহাদেশের দেশ খেলে থাকে এই প্রতিযোগিতায়। এর মধ্যে এশিয়ার দেশগুলিকেও আমন্ত্রণ জানানো হয়। গত বার খেলেছিল কাতার। তবে পরের বার এশিয়ার কোনও দেশ খেলবে না। অনেক দেশ আগ্রহী হলেও তাদের নাকচ করা হয়েছে।

উত্তর আমেরিকা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশগুলিকে নিয়ে আয়োজন করা হয় ‘কনকাকাফ’। সেই প্রতিযোগিতার চার সেমিফাইনালিস্ট সরাসরি কোপা আমেরিকার যোগ্যতা অর্জন করব। বাকি দু’টি দেশকে প্লে-ইনের মাধ্যমে বেছে নেওয়া হবে।

Advertisement

সাত বছর আগেও কোপা আমেরিকা আয়োজন করা হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রে। সে বারও ১৬টি দল ছিল। আমেরিকার ১৬টি শহরে ম্যাচ আয়োজন করা হয়। এ বার অবশ্য আয়োজক শহরগুলির নাম ঘোষণা করা হয়নি। তবে যে যে দেশে বিশ্বকাপের ম্যাচগুলি হবে, সেখানেই কোপার ম্যাচ আয়োজন করা হবে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন