Diego Maradona

Diego Maradona: এ বার মহাকাশে অভিনব উপায়ে শ্রদ্ধা জানানো হবে প্রয়াত মারাদোনাকে

এর আগে কখনও মূর্তি বানিয়ে, কখনও আস্ত বিমানকে মিউজিয়াম বানিয়ে, কখনও স্টেডিয়ামের নাম বদলে আর্জেন্টিনীয় কিংবদন্তিকে সম্মান জানানো হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ২১:১৪
Share:

দিয়েগো মারাদোনা ফাইল ছবি

দেড় বছর আগে দিয়েগো মারাদোনা প্রয়াত হওয়ার পর বিভিন্ন ভাবে তাঁকে শ্রদ্ধা জানানো হয়েছে। কখনও মূর্তি বানিয়ে, কখনও আস্ত বিমানকে মিউজিয়াম বানিয়ে, কখনও স্টেডিয়ামের নাম বদল করে আর্জেন্টিনীয় কিংবদন্তির প্রতি সম্মান জানানো হয়েছে। এ বার মহাকাশে অভিনব উপায়ে সম্মান জানানো হতে চলেছে মারাদোনাকে।

Advertisement

আর্জেন্টিনীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এক বেসরকারি সংস্থার উদ্যোগে কৃত্রিম উপগ্রহের সাহায্যে মহাকাশে মারাদোনার ব্যবহৃত সামগ্রী পাঠানো হবে। প্রয়াত তারকার এক জোড়া জুতো এবং একটি হার্ড ড্রাইভ ওই কৃত্রিম উপগ্রহের সঙ্গে বিশেষ ভাবে জুড়ে দেওয়া হবে। সেই হার্ড ড্রাইভে আর্জেন্টিনা-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা মারাদোনার সমর্থক এবং অনুরাগীদের ভিডিয়ো এবং অডিয়ো বার্তা বন্দি করা থাকবে।

কৃত্রিম উপগ্রহের নাম দেওয়া হয়েছে ‘কসমিক কাইট’। মারাদোনাকে প্রথম বার ওই নামে ডেকেছিলেন উরুগুয়ের এক সাংবাদিক। ইংল্যান্ডের বিরুদ্ধে শতাব্দীর সেরা গোলের পর সেই নাম সর্বত্র প্রচলিত হয়ে যায়। দেশের মানুষও তাঁকে ওই নামে ডাকতেন। কবে সেই উপগ্রহ আকাশে পাঠানো হবে তা অবশ্য এখনও জানা যায়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন