Ajay Srimani

ইস্টবেঙ্গলের স্বর্ণযুগের ফুটবল সচিব অজয় শ্রীমানী প্রয়াত

কলকাতা ময়দানের অন্যতম সফল ফুটবল কর্তা হিসাবে পরিচিত ছিলেন অজয়। তিনি ছিলেন ইস্টবেঙ্গলের স্বর্ণযুগের ফুটবল সচিব। সে সময়ের একঝাঁক তারকা ফুটবলারকে সই করিয়েছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৯
Share:

অজয় শ্রীমানী। ছবি: সংগৃহীত।

শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ইস্টবেঙ্গলের প্রাক্তন ফুটবল সচিব অজয় শ্রীমানী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০। দীর্ঘ দিন ধরে অসুস্থ ছিলেন। ভুগছিলেন বার্ধক্যজনিত নানা সমস্যায়। বুধবার দুপুরে উত্তর কলকাতার বাড়িতেই মৃত্যু হয়েছে তাঁর।

Advertisement

অজয় ছয়ের দশক থেকে জড়িত ছিলেন ইস্টবেঙ্গল ক্লাবের কর্মকাণ্ডের সঙ্গে। ১৯৪৯ সালে ১৬ বছর বয়সে ইস্টবেঙ্গল ক্লাবের সদস্য হয়েছিলেন। জ্যোতিষ গুহর হাত ধরে ইস্টবেঙ্গলের কর্তা হয়ে ওঠা ঘটি বাড়ির ছেলেকে মোহনবাগানের সদস্য করে দিয়েছিলেন ধীরেন দে। ৫০ বছরের বেশি সময় ধরে তিনি ছিলেন কলকাতার দুই বড় ক্লাবের সদস্য। তিনি ছিলেন ইস্টবেঙ্গলের স্বর্ণযুগের ফুটবল সচিব। শেষ দিকে অবশ্য ক্লাবের সঙ্গে আর তেমন যোগাযোগ ছিল না। তবু প্রিয় ক্লাবের ব্যর্থতা তাঁকে দুঃখ দিত। কয়েক দিন আগেই প্রয়াত হয়েছেন তাঁর প্রিয় ফুটবলার মহম্মদ হাবিব। তিনি ফুটবল সচিব থাকার সময়-ই হাবিব খেলতেন ইস্টবেঙ্গলের হয়ে। খেলতেন মহম্মদ আকবর, সুধীর কর্মকার, সুরজিৎ সেনগুপ্ত, গৌতম সরকারদের মতো ফুটবলারেরা।

কলকাতা ময়দানের অন্যতম সফল ফুটবল কর্তা হিসাবে পরিচিত ছিলেন উত্তর কলকাতার সুকিয়া স্ট্রিটের বাসিন্দা। তাঁর সময় ১৯৭০ থেকে ১৯৭৫ পর্যন্ত টানা পাঁচ বার কলকাতা লিগ জিতেছিল লাল-হলুদ ব্রিগেড। তাঁর প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছে ইস্টবেঙ্গল ক্লাব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন