Messi-Martinez

মেসিকে ফ্রিকিক শেখাচ্ছেন বিতর্কিত মার্তিনেস! কী ভাবে লিয়োকে দিয়ে গোল করাচ্ছেন দিবু?

পানামার বিরুদ্ধে নিজের কেরিয়ারের ৮০০তম গোল করেছেন লিয়োনেল মেসি। সেই গোলের নেপথ্যেও নাকি এমিলিয়ানো মার্তিনেসের মাথা। কী করেছিলেন আর্জেন্টিনার গোলরক্ষক?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১২:১৪
Share:

শুধু গোল বাঁচানো নয়, লিয়োনেল মেসিদের (বাঁ দিকে) গোল করার নেপথ্যেও থাকে এমিলিয়ানো মার্তিনেসের মাথা। —ফাইল চিত্র

পানামার বিরুদ্ধে নিজের ৮০০তম গোল করেছেন লিয়োনেল মেসি। ফ্রিকিক থেকে বাঁ পায়ে দুরন্ত গোল করেছেন আর্জেন্টিনার অধিনায়ক। অথচ মেসির এই গোলের নেপথ্যে নাকি রয়েছেন এমিলিয়ানো মার্তিনেস। কী ভাবে তিনি সাহায্য করলেন লিয়োকে?

Advertisement

পানামার বিরুদ্ধে প্রীতি ম্যাচে শুরু থেকেই খেলেন মেসি। বার বার গোল করার কাছে পৌঁছে গেলেও গোল আসছিল না। দুই অর্ধে দু’বার তাঁর নেওয়া ফ্রিকিক বারে লেগে ফিরে আসে। দেশের মাঠে নজির গড়ার আরও একটি সুযোগ খেলার একেবারে শেষ মুহূর্তে আসে মেসির কাছে। বক্সের বাইরে ফ্রিকিক পান লিয়ো। তার পরেই দেখা যায় মার্তিনেসের কর্মকাণ্ড।

বক্সের বাইরে মেসি যখন বল বসিয়ে ফ্রিকিক নেওয়ার জন্য তৈরি হচ্ছেন, তখন দেখা যায় নিজের গোল থেকে অনেকটা এগিয়ে গিয়ে পানামার ওয়ালে দাঁড়িয়ে থাকা আর্জেন্টিনার ফুটবলারদের নির্দেশ দিচ্ছেন মার্তিনেস। কী ভাবে তাঁরা ওয়ালে দাঁড়াবেন সেটা ঠিক করে দেন তিনি। প্রথম দু’বার মেসির ফ্রিকিক মারার সময় বল দেখতে পেয়েছিলেন পানামার গোলরক্ষক। কিন্তু তৃতীয় বার মার্তিনেস এমন ভাবে ওয়ালকে দাঁড় করান যাতে পানামার গোলরক্ষক সরাসরি বল দেখতে পাননি। মেসি সেই ওয়ালের উপর দিয়েই বল জালে জড়িয়ে দেন।

Advertisement

শুধু এই ম্যাচেই নয়, এর আগেও সতীর্থদের গোল করার ক্ষেত্রে কাজ করেছে মার্তিনেসের মাথা। বিশ্বকাপের ফাইনালে টাইব্রেকারে কোন দিকে তাঁরা শট মারবেন, তা সতীর্থদের বুঝিয়ে দিয়েছিলেন মার্তিনেস। বিশ্বকাপ শেষে পাবলো দিবালা জানিয়েছিলেন, তিনি মার্তিনেসের পরামর্শ অনুযায়ী শট মেরেছিলেন। বিপক্ষ দলের গোলরক্ষকের চিন্তাভাবনা পরখ করে সতীর্থদের প্রায়ই পরামর্শ দেন মার্তিনেস। সেটা আরও এক বার দেখা গেল।

বিশ্বকাপ জিতে এই প্রথম নিজের দেশের সমর্থকদের সামনে খেলতে নেমেছিলেন মেসিরা। ২-০ ম্যাচ জেতেন তাঁরা। খেলা শুরুর আগে দলের সব ফুটবলারের হাতে বিশ্বকাপের রেপ্লিকা তুলে দেয় আর্জেন্টিনা ফুটবল সংস্থা। মেসিরা সবাই মিলে উল্লাস করে বিশ্বকাপ জয়ের আনন্দ আরও এক বার সমর্থকদের সঙ্গে ভাগ করে নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন