UEFA Europa League

ফুটবল ফাইনালে ডামাডোলের আঁচ বিমানবন্দরেও, রেফারিকে হেনস্থা, গালিগালাজ

ইউরোপা লিগের ফাইনালে হারের জন্য রেফারির উপর ক্ষোভ প্রকাশ করেছিলেন রোমা কোচ মোরিনহো। ক্ষুব্ধ ছিলেন সমর্থকরাও। বিমানবন্দরে রেফারিকে সামনে পেয়ে হেনস্থা করলেন তাঁদের কয়েক জন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৭:২৬
Share:

ইউরোপা লিগ ফাইনালে রোমা ফুটবলাররা বার বার ঘিরে ধরেন রেফারি টেলরকে। ছবি: রয়টার্স

ইউরোপা লিগের ফাইনাল খেলিয়ে দেশে ফেরার পথে বিমানবন্দরে আক্রান্ত হলেন রেফারি। ফাইনালে পরাজিত রোমার সমর্থকরা চড়াও হলেন ইংল্যান্ডের রেফারি অ্যান্থনি টেলর এবং তাঁর পরিবারের উপর। রেফারিকে নিগ্রহের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

Advertisement

ইউরোপা লিগের ফাইনালে প্রিয় দলের হারের জন্য রোমা সমর্থকরা দায়ী করছেন ইংরেজ রেফারিকেই। কোচ হোসে মোরিনহোও দুষেছেন টেলরকে। উত্তেজনার আঁচ শুধু স্টেডিয়ামেই সীমাবদ্ধ থাকল না। সেই আঁচ এসে পড়ল বুদাপেস্ট বিমানবন্দরেও। অভিযোগ, কয়েক জন রোমা সমর্থক ইংল্যান্ডের রেফারিকে সামনে পেয়ে হেনস্থা করেছেন। অশ্রাব্য গালাগালিও করা হয়েছে তাঁকে। প্রকাশ্যে আসা ভিডিয়োয় দেখা গিয়েছে ক্ষুব্ধ এক ব্যক্তি বিমানবন্দরের চেয়ার ছুড়েও টেলর এবং তাঁর স্ত্রীকে আঘাত করার চেষ্টা করছেন।

গত বুধবার ইউরোপা লিগের ফাইনালে রোমা টাইব্রেকারে হেরে গিয়েছে সেভিয়ার কাছে। ফাইনালে হেরে ক্ষুব্ধ মোরিনহো নিজের রুপোর পদক দিয়ে দেন এক সমর্থককে। রেফারিকে প্রকাশ্যে হুমকিও দিয়েছিলেন মোরিনহো। ম্যাচের পর ইংরেজ রেফারি টেলরের সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন রোমা কোচ। গাড়ি পার্কিংয়ের জায়গায় তিনি রেফারিকে গালিগালাজ করেছিলেন বলে অভিযোগ। মোরিনহোর দাবি, ফাইনালে প্রচুর হলুদ কার্ড দেখিয়ে খেলার ছন্দই নষ্ট করে দিয়েছিলেন টেলর। মোরিনহো বলেছিলেন, “দারুণ রুদ্ধশ্বাস একটা ম্যাচ হচ্ছিল। কিন্তু রেফারি খালি হলুদ, হলুদ আর হলুদ কার্ড দেখিয়ে গেলেন। ইংরেজ হয়েও স্প্যানিশের মতো আচরণ।”

Advertisement

সেই ম্যাচের পর থেকে ইংরেজ রেফারির উপর ক্ষোভে ফুঁসছিলেন রোমা সমর্থকরাও। তাই অশান্তির আশঙ্কা ছিলই। দেশে ফেরার সময় টেলর এবং তাঁর পরিবারের জন্য বিমানবন্দরে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। তাতেও ঠেকানো যায়নি সমর্থকদের। টলরকে দেখে তাড়া করেন তাঁরা। অল্প ধাক্কাধাক্কি হলেও টেলর এবং তাঁর স্ত্রীকে নিরাপত্তারক্ষীরা দ্রুত বিমানবন্দরের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যান। বুদাপেস্ট বিমানবন্দর কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, অভিযুক্তদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন