Russia World Cup

FIFA World Cup 2022: বিশ্বকাপে কি খেলবে রাশিয়া? ক্রীড়া আদালতে ফিফার সঙ্গে জোর লড়াই পুতিনের দেশের

ফিফার আইনজীবীরা বলেন, “এই সিদ্ধান্ত কেন নেওয়া হয়েছে তা আমরা বুঝতে পেরেছি। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি অথবা নীতিগত ভাবে বিরোধ করা যায় না।” ফিফা জানিয়েছে আরও অনেক দল খেলতে রাজি নাও থাকতে পারে। বিশ্বকাপের মঞ্চে রাশিয়াকে খেলতে দিলে আরও বড় সমস্যার সৃষ্টি হতে পারে বলেও দাবি করেছে ফিফা।

Advertisement

সংবাদ সংস্থা

জুরিখ শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ১৭:১১
Share:

জুরিখে ফিফার সদর দফতর। ছবি: রয়টার্স

ক্রীড়া আদালতের সর্বোচ্চ কক্ষে ফিফা বনাম রাশিয়া। ফিফার দাবি রাশিয়াকে বিশ্বকাপে খেলতে দিলে তাতে প্রতিযোগিতার ক্ষতি হতে পারে। রাশিয়ার ফুটবল ফেডারেশন এবং ফিফার মধ্যে লড়াই চলছে ক্রীড়া আদালতে। সেখানে রাশিয়া চেয়েছিল ফিফা যেন তাদের ছেলে এবং মেয়েদের ফুটবল দলের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়।

ফিফা নিষেধাজ্ঞা জারি করায় বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে খেলতে পারছে না রাশিয়া। পোল্যান্ড, সুইডেন এবং চেক প্রজাতন্ত্র রাশিয়ার বিরুদ্ধে খেলতে রাজি ছিল না। ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের প্রতিবাদে এমন সিদ্ধান্ত দেশগুলির। ক্রীড়া আদালত এই তিন দেশের না খেলতে চাওয়ার আবেদনকে গুরুত্ব দিয়ে দেখছে। যে কোনও প্রতিযোগিতায় কোনও দল খেলতে না চাইলে ফিফা তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়। কিন্তু এখানে ফিফা এই তিন দেশের পাশে দাঁড়ায়।

Advertisement

ফিফার আইনজীবীরা বলেন, “এই সিদ্ধান্ত কেন নেওয়া হয়েছে তা আমরা বুঝতে পেরেছি। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি অথবা নীতিগত ভাবে বিরোধ করা যায় না।” ফিফা জানিয়েছে আরও অনেক দল খেলতে রাজি নাও থাকতে পারে। বিশ্বকাপের মঞ্চে রাশিয়াকে খেলতে দিলে আরও বড় সমস্যার সৃষ্টি হতে পারে বলেও দাবি করেছে ফিফা।

রাশিয়ার ফুটবল ফেডারেশনের দাবি, ফিফা যে ভাবে নিষেধাজ্ঞা জারি করেছে সেটা শাস্তি দেওয়ার সামিল। তাদের আবেদনের অধিকারও কেড়ে নেওয়া হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। এই বিষয়ে দ্রুত শুনানির জন্য ক্রীড়া আদালতে আর্জি জানায় রাশিয়া। কিন্তু সে আর্জিও খারিজ হয়ে গিয়েছে। ক্রীড়া আদালত ম্যানেজমেন্ট বোর্ডের অন্যতম কোরিন স্মিডহাউসার এই রায় দিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন