Praful Patel

AIFF: প্রফুল পটেলদের সরালেও ভারতকে হয়তো নির্বাসিত করবে না ফিফা

ফিফার নিয়ম অনুযায়ী প্রতিটি দেশের ফুটবল সংস্থাকে স্বশাসিত হতে হবে। তৃতীয় পক্ষের অনুপ্রবেশ চলবে না। ভারতের অবস্থা কী?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ২০:৪০
Share:

কেন ভারতকে শাস্তি দেবে না ফিফা ফাইল ছবি

সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) সভাপতি প্রফুল্ল পটেলকে সরিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। তার জায়গায় নিয়ে আসা হয়েছে প্রশাসকদের কমিটি, যার সদস্য বিচারপতি অনিল দাভে, বিচারপতি এসওয়াই কুরেশি এবং প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায়। কেন্দ্রীয় ক্রীড়াবিধি অনুযায়ী সংবিধান সংশোধনের দায়িত্ব তাঁদের উপরেই।

তবে কেউ কেউ মনে করছেন, এই কাণ্ডের পর ফিফা নির্বাসিত করতে পারে এআইএফএফ-কে। কারণ, ফিফার নিয়ম অনুযায়ী প্রতিটি দেশের ফুটবল সংস্থাকে স্বশাসিত হতে হবে। তৃতীয় পক্ষের অনুপ্রবেশ চলবে না। এ ক্ষেত্রে সুপ্রিম কোর্টের নির্দেশ কিছুটা হলেও তৃতীয় পক্ষের অনুপ্রবেশের মতোই। ফলে নির্বাসনের আশঙ্কা সামান্য হলেও রয়েছে। ফিফা নির্বাসিত করলে এ বছরের শেষে হতে চলা অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপ বা এশিয়ান কাপের যোগ্যতা অর্জনের ম্যাচ আয়োজন করতে পারবে না ভারত।

Advertisement

তবে এই পরিস্থিতি আসবে, এমনটা প্রায় কেউই মনে করছেন না। কারণ, এ ক্ষেত্রে সংস্থার অচলাবস্থা কাটানোর জন্যেই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। বরং দিনের পর দিন নির্বাচন যদি না হত, তা হলে নির্বাসনের সম্ভাবনা বেশি হত। প্রশাসকদের কমিটি নিয়োগ হওয়ায় দ্রুত সংবিধান সংশোধন করে নির্বাচন জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে হয়ে যাওয়ার আশঙ্কা। ফলে এইটুকু সময়ের জন্য ফিফা নির্বাসন করবে বলে মনে করছেন না কেউ।

পাশাপাশি, এই মুহূর্তে যে হেতু ভারতের হাতে বিশ্বকাপের মতো বড় প্রতিযোগিতা রয়েছে, তাই এখনই নির্বাসন করলে চাপে পড়বে ফিফাই। কারণ, অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ পিছিয়ে নতুন আয়োজক খুঁজতে হবে তাদের। কিছুটা সমস্যা তৈরি হতে পারে সেখানেও। এমন অবস্থায় প্রশাসকদের কমিটির প্রধান কাজ হবে, দ্রুত নির্বাচন সেরে ফেলা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন