AIFF

FIFA: আবার ফিফার চিঠি, ছোটদের বিশ্বকাপ আয়োজন নিয়ে সমস্যায় ভারত

ফিফা এবং এএফসি-র তরফে চিঠি দেওয়া হয়েছে সচিব সুনন্দ ধরকে। সেই চিঠির পরেই ভারত থেকে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ সরে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১২:২৫
Share:

—ফাইল চিত্র

এই বছর অক্টোবরে মেয়েদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ হওয়ার কথা ভারতে। কিন্তু সেই প্রতিযোগিতা আদৌ আয়োজন করতে পারবে ভারত? ফিফা এবং এএফসি যৌথ ভাবে চিঠি দেওয়ায় তৈরি হয়েছে সংশয়। সুপ্রিম কোর্টের তরফে নির্দেশ দেওয়ার পর নির্বাচনের তোড়জোড় শুরু হয়েছিল। কিন্তু ফিফার চিঠি নতুন করে আশঙ্কা তৈরি করে দিয়েছে।

Advertisement

ফিফা এবং এএফসি-র তরফে চিঠি দেওয়া হয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের অস্থায়ী সচিব সুনন্দ ধরকে। সেই চিঠির পরেই ভারত থেকে মেয়েদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ সরে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। আদালত যে রায় দিয়েছে তা-ও চেয়ে পাঠানো হয়েছে ফিফার তরফে। কিছু দিন আগে ফিফা এবং এএফসির প্রতিনিধিরা দিল্লিতে এসেছিলেন। সেখানে রাজ্য সংস্থা, বিভিন্ন আধিকারিক এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের সঙ্গে কথা বলেন তাঁরা। নির্বাচন সংক্রান্ত বিভিন্ন জটিলতার বিষয়ে জানার পর তাঁরা জানিয়েছিলেন, ৭ অগস্টের মধ্যে নির্বাচনের সংবিধান প্রক্রিয়া শেষ করতে হবে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে নির্বাচন।

কোনও দেশের ফুটবল ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেয় না ফিফা। ভারতে সেই সম্ভাবনা তৈরি হয়েছে বলে মনে করছে ফুটবলের নিয়ামক সংস্থা। ফিফার নিয়ম অনুযায়ী না চললে নির্বাসিত করা হতে পারে ভারতীয় ফুটবলকে। সে ক্ষেত্রে অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে পারবে না ভারত। আন্তর্জাতিক কোনও প্রতিযোগিতাতেও নামতে পারবে না তারা। এর আগেও এই ধরনের চিঠি দেওয়া হয়েছিল এআইএফএফ-কে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন