football

SAFF U-20 Championship: গুরকিরতের চার গোল, ফের চ্যাম্পিয়ন ভারত

সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে এই বাংলাদেশের কাছেই ১-২ গোলে হেরে গিয়েছিল ভারত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ০৬:৫১
Share:

উৎসব: চ্যাম্পিয়ন হয়ে ট্রফি নিয়ে উল্লাস ভারতীয় দলের। ছবি এআইএফএ।

অপ্রতিরোধ্য গুরকিরত সিংহ। ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে বাংলাদেশকে ৫-২ গোলে হারিয়ে অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন ভারত। রুদ্ধশ্বাস ম্যাচে একাই চারটি গোল করে জয়ের নায়ক গুরকিরত।

Advertisement

সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে এই বাংলাদেশের কাছেই ১-২ গোলে হেরে গিয়েছিল ভারত। শুক্রবার জয়ের জন্য শুরু থেকেই মরিয়া ছিলেন টাইসন সিংহরা। খেলা শুরু হওয়ার ২০ সেকেন্ডের মধ্যে পেনাল্টি পায় ভারতীয় দল। হিমাংশু জাংরা বিপক্ষের বক্সের মধ্যে পাস দিয়েছিলেন গুরকিরতকে। ভারতের স্ট্রাইকারকে আটকাতে গিয়ে ফাউল করেন বাংলাদেশের গোলরক্ষক মহম্মদ আসিফ। পেনাল্টি থেকে ১-০ করেন গুরকিরত। এগিয়ে যাওয়ার পরেও আক্রমণের ঝাঁঝ কমেনি ভারতীয় দলের। ২২ মিনিটে হিমাংশুর পাস থেকে বল পেয়েছিলেন বিবিন মোহনন। তিন মিনিটের মধ্যে লক্ষ্যভ্রষ্ট হয় গুরকিরতের শট।

মলদ্বীপের বিরুদ্ধে লাল কার্ড দেখে পার্থিব গগৈ ছিটকে যাওয়ায় ভারতীয় দলের সমর্থকেরা উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন ফাইনালের আগে। কিন্তু কোচ সন্মুগম বেঙ্কটেশ বলেছিলেন, ‘‘আমরা সব সময় একটা দল হিসেবেই খেলি। এক জন না থাকলে বাকিরা তার শূন্যস্থান পূরণ করার জন্য তৈরি।’’ শুক্রবার গুরকিরত একাই সেই দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন।

Advertisement

প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে ১-১ করেন রফিকুল ইসলাম। দ্বিতীয়াের্ধ শাহিন মিয়াঁ ২-১ গোলে এগিয়ে দেন বাংলাদেশকে। ৬০ মিনিটে ২-২ করেন সেই গুরকিরত। নির্ধারিত সময়ে নিষ্পত্তি না হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। খেলা শুরু হওয়ার দু’মিনিটের মধ্যে ভারতকে ৩-২ এগিয়ে দেন হিমাংশু। এক মিনিটের মধ্যে হ্যাটট্রিক সম্পূর্ণ করেন গুরকিরত। ৯৯ মিনিটে ফের গোল করে তিনি দ্বিতীয়বার ভারতের জয় নিশ্চিত করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন