Lionel Messi

প্রথম ম্যাচেই ধরাশায়ী হওয়ার পরে মুখ খুললেন মেসি, সৌদি আরবের কাছে হারের পর কী বললেন

ম্যাচের শুরুতেই গোল করে এগিয়ে দিয়েছিলেন দেশকে। তাতেও শেষ রক্ষা হল না। দিনের শেষে সৌদি আরবের বিপক্ষে আর্জেন্টিনাকে হেরেই মাঠ ছাড়তে হল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ২০:২৬
Share:

সৌদি আরবের বিরুদ্ধে হেরে হতাশ মেসি। ছবি: রয়টার্স

শুরুটা হয়েছিল স্বপ্নের মতো। শেষ হল দুঃস্বপ্ন দিয়ে। সৌদি আরবের বিরুদ্ধে ৯ মিনিটেই পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন লিয়োনেল মেসি। সেই গোল ধরে রাখতে পারল না আর্জেন্টিনা। হারতে হল ১-২ গোলে। ম্যাচ শেষে হতাশ মুখে বেরিয়ে গেলেন মেসি। পরে সাংবাদিকদের সামনে বুঝিয়ে দিলেন তিনি কতটা হতাশ।

Advertisement

লুসাইল স্টেডিয়াম চুপ হয়ে যায় আর্জেন্টিনা হারার পর। ট্রফির দাবিদার থাকা এই দলকে অনেকেই প্রথম ম্যাচের পর হিসাবের বাইরে ফেলে দিচ্ছেন। সেই নিয়ে মেসি বলেছেন, “জানি অনেক মানুষ আমাদের উপর ভরসা করেন। শুধু আমি বা দল নয়, এটা সব সমর্থকদের কাছে বিরাট একটা ধাক্কা। কখনও ভাবতে পারিনি হেরে যাব। তবে একটা কথা বলতে পারি, আমরা সমর্থকদের মিথ্যা বলে এখানে আসিনি। আগেও অনেক ম্যাচ খেলেছি। আজও খুব একটা খারাপ খেলিনি। আশা করি এই হার থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যাব। ঐক্যবদ্ধ হওয়ার এটাই সেরা সময়। এই হার আশা করিনি ঠিকই। কিন্তু গোটা পরিস্থিতি বদলে দেওয়ার ক্ষমতা আমাদের হাতেই রয়েছে।”

মেসি মেনে নিয়েছেন দ্বিতীয়ার্ধে তাদের অনেক ভুল হয়েছে। সৌদি আরব খেলার একটুও জায়গা দেয়নি। শারীরিক শক্তি কাজে লাগিয়েছে। প্রতি আক্রমণে গোল পেয়ে গিয়েছে। সেটা মনে করিয়ে মেসি বলেছেন, “দ্বিতীয়ার্ধে মনে হয়েছে আমরা একটু তাড়াহুড়ো করে ফেলেছিলাম। প্রথম দিকে যেটা ঠিকঠাক ভাবে করছিলাম সেটা ধরে রাখতে পারিনি। ওদের খেলার জায়গা দিয়ে দিয়েছি। ওদের ফাঁদে পা দিয়ে ফেলেছি। বড্ড বেশি আক্রমণের দিকে নজর দিয়েছি। তবে এখন তো ফলের পরিবর্তন করা যাবে না। যে লক্ষ্য নিয়ে বিশ্বকাপে খেলতে এসেছি, সেটা পূরণ করাই লক্ষ্য।”

Advertisement

আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি বলেছেন, “আজ দুঃখের দিন। তবু দলের ছেলেদের বলেছি, মাথা উঁচু রাখতে। ম্যাচের আগে আমরাই এগিয়ে ছিলাম। ফুটবলে এ রকম হতেই পারে। আজ যেগুলো ঠিক হয়নি, পরের ম্যাচে সেগুলো ঠিক করার লক্ষ্যেই নামব।” স্কালোনি মেনে নিয়েছেন, সৌদি আরব গোল শোধ করার পরেই খেলা বদলে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন