Cristiano Ronaldo

রোনাল্ডো কি ফুটবল থেকে অবসর নিয়ে ফেলবেন? শুরু জল্পনা

প্রাক্তন সতীর্থের মনে হচ্ছে, রোনাল্ডো হয়তো অবসর নিয়ে নিতে পারেন। অতীতে ম্যান ইউতে রোনাল্ডোর পাশে খেলা প্যাট্রিস এভরা এই সংশয় প্রকাশ করেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১৭:১১
Share:

রোনাল্ডোর অবসর নিয়ে শুরু জল্পনা। ফাইল ছবি

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছে পর্তুগাল। তারও আগে, প্রতিযোগিতা শুরুর মুখেই বিচ্ছেদ হয়েছে ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে। নতুন ক্লাব খোঁজার আশায় দেশে দেশে ঘুরে বেড়াচ্ছেন রোনাল্ডো। এর মাঝেই তাঁর প্রাক্তন সতীর্থের মনে হচ্ছে, রোনাল্ডো হয়তো অবসর নিয়ে নিতে পারেন। অতীতে ম্যান ইউয়ে রোনাল্ডোর পাশে খেলা প্যাট্রিস এভরা এই সংশয় প্রকাশ করেছেন।

Advertisement

এভরার মতে, যে ভাবে টালমাটাল পরিস্থিতির মধ্যে দিয়ে মরসুমটা গিয়েছে, তাতে রোনাল্ডো জুতোজোড়া তুলে রাখতেই পারেন। বলেছেন, “জানি না রোনাল্ডো শেষ পর্যন্ত অবসর নেবে কিনা। কিন্তু কেরিয়ারের শেষের দিকে এত সমালোচনার মুখে পড়লে কোনও ফুটবলারের মনে হতেই পারে এটা জুতো তুলে রাখার সেরা সময়। বিশেষত, যেখানে জাতীয় দলের হয়েও প্রথম একাদশে জায়গা নিশ্চিত নেই। সেই কারণেই রোনাল্ডো নিজেকে ফিট রাখতে চেয়েছিল। দেশের হয়ে বিশ্বকাপ জিততে চেয়েছিল। এখন তো সেই স্বপ্নও ভেঙে গিয়েছে। তাই ও অবসর নিলে আমি মোটেই অবাক হব না।”

মরক্কোর কাছে হারের পর টানেল দিয়ে সাজঘরে ফেরার সময় চোখের জল বাধ মানেনি রোনাল্ডোর। কোনও মতে হাত দিয়ে মুখ ঢাকার চেষ্টা করছিলেন। তবে পারছিলেন না। সেই দৃশ্য ভাল লাগেনি রোনাল্ডোর আর এক প্রাক্তন সতীর্থ তথা সমালোচক গ্যারি নেভিলের। বলেছেন, “সত্যি ক্রিশ্চিয়ানোকে দেখে খারাপ লাগছিল। কখনওই ওকে ও ভাবে দেখা যায় না। ও মনে মনে ভাবছিল, ‘এটাই শেষ। আর কোনও দিন আমাকে এই প্রতিযোগিতায় দেখা যাবে না।’ আমি বলব না রোনাল্ডোর কাছে বিশ্বকাপ না পাওয়া কম কৃতিত্বের। বরং একটু বাড়িয়েই বলব, ৩৭ বছরে ও যে চেষ্টা করেছে, সেটা খুব কম ফুটবলারই করার ক্ষমতা রাখে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন