Cristiano Ronaldo

‘সবচেয়ে খারাপ বিশ্বকাপ’, মেসিদের প্রশংসা করেও বিতর্কে রোনাল্ডোর বোন

কাতার বিশ্বকাপ একেবারেই ভাল লাগেনি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বোনের। এ বারের প্রতিযোগিতাকে ‘সবচেয়ে খারাপ বিশ্বকাপ’ বলে অভিহিত করেছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৪:২৯
Share:

ফিফাকে দুষলেন রোনাল্ডোর বোন। ফাইল ছবি

প্রতিযোগিতার শুরুর আগে এবং মাঝে অল্পবিস্তর বিতর্ক হয়েছে। তবে মোটের উপর কাতার বিশ্বকাপ কেটেছে নির্বিঘ্নেই। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোও ফলাও করে সে কথা বলেছেন। তবে কাতার বিশ্বকাপ একেবারেই ভাল লাগেনি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বোনের। এ বারের প্রতিযোগিতাকে ‘সবচেয়ে খারাপ বিশ্বকাপ’ বলে অভিহিত করেছেন তিনি।

Advertisement

নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে একটি বার্তা পোস্ট করেছেন রোনাল্ডোর বোন কাটিয়া আভেইরো। সেখানে তিনি আর্জেন্টিনাকে শুভেচ্ছাও জানিয়েছেন বিশ্বকাপ জেতার জন্য। লিখেছেন, “সর্বকালের সবচেয়ে খারাপ বিশ্বকাপ। তবে একটা দুর্দান্ত ফাইনাল দেখতে পাওয়া গেল। কী অসাধারণ ম্যাচ। আর্জেন্টিনাকে অনেক শুভেচ্ছা।”

এখানেই থেমে যাননি কাটিয়া। প্রশংসায় ভরিয়ে দিয়েছেন কিলিয়ান এমবাপেকেও। ফ্রান্সের ফরোয়ার্ড সম্পর্কে তিনি লিখেছেন, “কিলিয়ান এমবাপে! ওকে দেখলে বিশ্বাসই করা যায় না। তোমার জন্য দারুণ ভবিষ্যৎ অপেক্ষা করে রয়েছে। অবিশ্বাস্য।”

Advertisement

পর্তুগালের হয়ে বিশ্বকাপ একেবারেই ভাল যায়নি রোনাল্ডোর। কোয়ার্টার ফাইনালে তাঁর দল হেরে যায় মরক্কোর কাছে। রোনাল্ডো সেই ম্যাচ এবং তার আগে সুইৎজ়‌ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম একাদশে ছিলেন না। গ্রুপ পর্বে একটির বেশি গোল করতে পারেননি।

পর্তুগালের বিদায়ের পর রোনাল্ডোর বান্ধবী জর্জিনা রদ্রিগেস ইনস্টাগ্রামে লেখেন, ‘‘তোমার (পড়ুন রোনাল্ডো) বন্ধু ও কোচ ভুল সিদ্ধান্ত নিয়েছে। সেই বন্ধু, যাকে তুমি এত সম্মান করো। সেই বন্ধু, যে শেষ পর্যন্ত তোমাকে মাঠে নামাল। তার পর দেখল সব কিছু কেমন বদলে গিয়েছে। কিন্তু তত ক্ষণে অনেক দেরি হয়ে গিয়েছে।’’

রোনাল্ডোকে দলের বাইরে রেখে স্যান্টোস দলকে ডুবিয়েছেন বলে অভিযোগ করেছেন জর্জিনা। তিনি লেখেন, ‘‘তুমি বিশ্বের সেরা ফুটবলারকে এ ভাবে অবহেলা করতে পারো না। তোমার দলের সেরা অস্ত্রকেই তুমি বসিয়ে রেখেছ। এটা ঠিক নয়। জীবন আমাদের শিক্ষা দেয়। আমরা হারিনি। আমরা শিখেছি।’’

তার আগে কোয়ার্টার ফাইনালের পরে ইনস্টাগ্রামে জর্জিনা লেখেন, “পর্তুগালকে অভিনন্দন। কিন্তু ১১ জন ফুটবলার যখন জাতীয় সঙ্গীত গাওয়ার জন্য দাঁড়িয়ে, সেই সময় একজনকেই খুঁজছিল সকলে। এটা লজ্জার যে পৃথিবীর শ্রেষ্ঠ ফুটবলারের খেলা পুরো ৯০ মিনিট দেখতে পেল না কেউ। ভক্তরা তোমার জন্য চিৎকার করছিল। তারা দাবি জানাচ্ছিল তোমাকে দেখার। আশা করি ঈশ্বর এবং তোমার বন্ধু ফের্নান্দো এক হবে আর তোমাকে আবার খেলতে দেখব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন