FIFA World Cup 2022

ফাইনালে গোল করতেই বিশ্বকাপে নতুন কীর্তি গড়লেন মেসি

বিশ্বকাপ ফাইনালে জোড়া গোল করে রোনাল্ডোর একটি রেকর্ড ভেঙে দিলেন মেসি। কোপা আমেরিকা এবং বিশ্বকাপ মিলিয়ে ২৬টি গোল হয়ে গেল আর্জেন্টিনার অধিনায়কের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ২২:৫৪
Share:

ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে গোল করার পর সতীর্থদের সঙ্গে মেসি। ছবি: ইমাগো।

ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে গোল করতেই বিশ্বকাপে একটি রেকর্ড করে ফেললেন লিয়োনেল মেসি। কাতারে বিশ্বের প্রথম ফুটবলার হিসাবে প্রতিযোগিতার সব পর্বে গোল করার নজির গড়লেন আর্জেন্টিনার অধিনায়ক।

Advertisement

একটি বিশ্বকাপের সব পর্বে গোল করার নজির বিশ্বের কোনও ফুটবলারের ছিল না। ফুটবল জীবনের শেষ বিশ্বকাপ খেলতে নেমে সেটাই করে দেখালেন মেসি। গ্রুপ পর্বে সৌদি আরব এবং মেক্সিকোর বিরুদ্ধে গোল করেছিলেন তিনি। তারপর প্রি-কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়া, কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস, সেমিফাইনালে ক্রোয়েশিয়া এবং ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধেও গোল করলেন মেসি। গ্রুপে পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি নষ্ট না করলে একটি বিশ্বকাপের সব ম্যাচে গোল করার কৃতিত্ব অর্জন করতে পারতেন তিনি।

ফাইনালে গোল করার সঙ্গে সঙ্গে বিশ্বকাপ এবং কোপা আমেরিকা মিলিয়ে মেসির গোল সংখ্যা হল ২৬। ব্রাজিলের রোনাল্ডোর দখলে ছিল এই দুই প্রতিযোগিতা মিলিয়ে সর্বোচ্চ ২৫টি গোল করার রেকর্ড। তাঁর সেই রেকর্ড ভেঙে দিলেন মেসি।

Advertisement

এ ছাড়া বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি গোলে অবদান রাখলেন মেসি। ১৩টি গোল করলেন। ৮টি গোলের ক্ষেত্রে সাহায্য করলেন সতীর্থদের। সব মিলিয়ে বিশ্বকাপে মোট ২১টি গোলে অবদান রাখলেন মেসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন