FIFA World Cup 2022

বিশ্বকাপে আবার রেফারির বিরুদ্ধে নালিশ, সেমিফাইনালে হেরে ক্ষুব্ধ মরক্কো ফিফার দ্বারস্থ

সেমিফাইনালে হেরে রেফারির উপর ক্ষুব্ধ মরক্কো। ম্যাচের রেফারি সিজ়ার র‌্যামোসের বিরুদ্ধে ফিফায় লিখিত অভিযোগ জানিয়েছে সে দেশের ফুটবল ফেডারেশন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ২২:৪৮
Share:

বৌফালকে হলুদ কার্ড দেখাচ্ছেন রেফারি। এই সিদ্ধান্ত মেনে নিতে পারছে না মরক্কো। ছবি: গেটি ইমেজ

বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের কাছে হেরে ক্ষুব্ধ মরক্কো। তাদের অভিযোগ, ম্যাচে দু’টি সিদ্ধাম্ত তাঁদের বিরুদ্ধে গিয়েছে। নইলে ম্যাচের ফল অন্য রকম হতে পারত। মরক্কোর নিশানায় সেমিফাইনালের রেফারি সিজ়ার র‌্যামোস। মেক্সিকোর রেফারির বিরুদ্ধে ফিফার কাছে লিখিত অভিযোগ দিয়েছে মরক্কো ফুটবল ফেডারেশন।

Advertisement

মরক্কো ফুটবল ফেডারেশন একটি বিবৃতিতে জানিয়েছে, ‘‘ফেডারেশনের তরফে ফিফার কাছে অভিযোগ জানানো হয়েছে। ম্যাচে দু’টি পেনাল্টির সিদ্ধান্ত আমাদের বিরুদ্ধে গিয়েছে। শুধু রেফারি নন, ভার-ও বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেনি। সেমিফাইনালে এই ধরনের রেফারিং আমাদের হতাশ করেছে। ফিফাকে পদক্ষেপের আবেদন জানাচ্ছি।’’

মরক্কোর অভিযোগ, প্রথমার্ধে বক্সের মধ্যে সোফানি বৌফালকে ফাউল করেন ফ্রান্সের থিয়ো হের্নান্দেস। কিন্তু রেফারি উল্টে বৌফালকেই হলুদ কার্ড দেখান। দ্বিতীয়ার্ধেও সেলিম আমাল্লাকে বক্সের মধ্যে ফাউল করা হয়েছিল বলে অভিযোগ মরক্কোর। দু’টি ক্ষেত্রেই রেফারির সিদ্ধান্ত গিয়েছে ফ্রান্সের পক্ষে। এই ঘটনায় ক্ষুব্ধ তারা।

Advertisement

বিশ্বকাপে এই প্রথম নয়, এর আগেও অনেক বার রেফারির বিরুদ্ধে অভিযোগ উঠেছে। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস, ব্রাজিল, পর্তুগাল নিজেদের ম্যাচে হারার পরে কাঠগড়ায় তুলেছেন রেফারিকে। পর্তুগালের দুই ফুটবলার ব্রুনো ফের্নান্দেস ও পেপে তো সরাসরি অভিযোগ করে বলেছেন, আর্জেন্টিনাকে বিশ্বকাপ দেওয়ার জন্য ইচ্ছা করে এই ধরনের সিদ্ধান্ত নিচ্ছেন রেফারিরা। সরাসরি ফিফাকে কাঠগড়ায় তুলেছেন তাঁরা।

ম্যাচ জিতেও রেফারির উপর ক্ষোভ প্রকাশ করেছে আর্জেন্টিনা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে তাঁদের আট ফুটবলারকে হলুদ কার্ড দেখান রেফারি। সেই তালিকায় লিয়োনেল মেসিও ছিলেন। মাঠে রেফারি মাতেউ লাহোজের সঙ্গে প্রকাশ্যে তর্কে জড়ান মেসি। খেলা শেষে সংবাদমাধ্যমে নিজের ক্ষোভ উগরে দেন। পরে অবশ্য মাতেউকে বাড়ি পাঠিয়ে দেয় ফিফা। তার পরেও রেফারিকে নিয়ে বিতর্ক থামল না বিশ্বকাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন