FIFA World Cup 2022

জরিমানার খাঁড়াতেও মুখ খোলেননি, অবশেষে কথা ফুটল এমবাপের মুখে! কী বললেন ফরাসি ফুটবলার

বিশ্বকাপে একের পর এক গোল করলেও কোনও কথা বলছিলেন না কিলিয়ান এমবাপে। অবশেষে বিশ্বকাপের ফাইনালে উঠে মুখ খুললেন তিনি। কী বলেছেন ফরাসি স্ট্রাইকার?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ২১:৪৭
Share:

বিশ্বকাপে ভাল ছন্দে রয়েছেন এমবাপে। ইতিমধ্য়েই পাঁচটি গোল করে ফেলেছেন তিনি। —ফাইল চিত্র

জরিমানার খাঁড়া ঝুলছিল কিলিয়ান এমবাপের উপর। জরিমানা করা হতে পারত ফরাসি ফুটবল ফেডারেশনকেও। কিন্তু তার পরেও কথা বলেননি এমবাপে। বিশ্বকাপের ফাইনালে ওঠার পরে অবশেষে কথা বললেন তিনি। তবে সংবাদমাধ্যমে নয়। কোনও ভিডিয়ো বার্তাতেও নয়। এক লাইনের একটি টুইটে মৌনতা ভেঙেছেন বিশ্বকাপের সোনার বুটের দৌড়ে থাকা স্ট্রাইকার।

Advertisement

মরক্কোকে হারিয়ে ফাইনালে ওঠার পরে টুইটে এমবাপে লিখেছেন, ‘‘পর পর দুটো বিশ্বকাপের ফাইনাল।’’ ১৯৫৮ ও ১৯৬২ সালে ব্রাজিল পর পর দু’টি বিশ্বকাপ জিতেছিল। সেই সুযোগ রয়েছে এমবাপেদের সামনে। রবিবার আর্জেন্টিনাকে হারাতে পারলেই পর পর দু’বার বিশ্বচ্যাম্পিয়ন হবেন তাঁরা।

কিন্তু কেন কথা বলতে চান না এমবাপে? তার এক মাত্র কারণ, সাংবাদিকদের মুখোমুখি না হওয়া। অন্য সময় তো বটেই, ম্যাচের সেরার পুরস্কার পাওয়ার পরে নিয়ম মেনে যে সাংবাদিক বৈঠকে যেতে হয়, সেখানেও যাচ্ছেন না এমবাপে। এর ফলে অস্বস্তিতে পড়েছে দল। ফরাসি ফুটবল ফেডারেশনকে এক বার সতর্ক করেছে ফিফা। সেই সতর্কবার্তার পরে সংবাদমাধ্যমের সামনে এক বার মুখ খোলেন এমবাপে। তিনি বলেন, ‘‘আমি জানি সংবাদমাধ্যমে কথা না বলায় অনেকে অনেক কিছু বলছেন। সংবাদমাধ্যমের বিরুদ্ধে আমার কোনও ক্ষোভ নেই। কিন্তু আমি এখন শুধু বিশ্বকাপে মন দিতে চাই। খেলার বাইরে কিছু ভাবতে চাইছি না। তাই সংবাদমাধ্যমের মুখোমুখি হচ্ছি না।’’

Advertisement

এমবাপের এই সিদ্ধান্তের ফলে ফেডারেশনকে শাস্তি দেওয়া হলে তিনি জরিমানার টাকা দিয়ে দেবেন বলে জানিয়েছেন। এমবাপে বলেছেন, ‘‘আমি জানি ফেডারেশনকে জরিমানা করা হতে পারে। তেমনটা হলে জরিমানার টাকা আমি দিয়ে দেব। আমি সেটা ফেডারেশনকে জানিয়ে দিয়েছি।’’

বিশ্বকাপের সোনার বুটের দৌড়ে মেসির সঙ্গে শীর্ষে রয়েছেন এমবাপে। দু’জনেরই গোলের সংখ্যা ৫। ফাইনালে যিনি বেশি গোল করতে পারবেন তিনি পুরস্কার জিতবেন। ফাইনালে এমবাপে বনাম মেসি লড়াই। ক্লাবের দুই সতীর্থের লড়াইয়ের দিকে তাকিয়ে ফুটবল দুনিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন