FIFA World Cup 2022

বিরতিতে সৌদি আরবের বিরুদ্ধে এগিয়ে পোল্যান্ড, নামার আগে চাপ আরও বাড়ল মেসিদের

জিয়েলিনস্কির গোলে ৩৯ মিনিটে এগিয়ে যায় পোল্যান্ড। অন্য দিকে বিরতির ঠিক আগে পেনাল্টি থেকে গোল করার সুযোগ নষ্ট করেন সৌদির সালেম আলদাওশারি। প্রথমার্ধে পিছিয়ে মাঠ ছাড়তে হয় সৌদিকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ১৯:২৬
Share:

শনিবার মেক্সিকোর বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচে খেলতে নামছেন মেসিরা। বিশ্বকাপে টিকে থাকতে এই ম্যাচে জিততেই হবে তাঁদের। —ফাইল চিত্র

সৌদি আরবের বিরুদ্ধে বিরতিতে ১-০ গোলে এগিয়ে পোল্যান্ড। জিয়েলিনস্কির গোলে ৩৯ মিনিটে এগিয়ে যায় পোল্যান্ড। অন্য দিকে বিরতির ঠিক আগে পেনাল্টি থেকে গোল করার সুযোগ নষ্ট করেন সৌদির সালেম আলদাওশারি। ফলে প্রথমার্ধে পিছিয়ে মাঠ ছাড়তে হয় সৌদিকে। যদি শেষ পর্যন্ত খেলার স্কোরলাইন এটাই থাকে তা হলে ৩ পয়েন্ট পাবে পোল্যান্ড। সে ক্ষেত্রে মেক্সিকোর বিরুদ্ধে খেলতে নামার আগে আরও চাপে পড়ে যাবেন মেসিরা।

Advertisement

এই মুহূর্তে গ্রুপ সি-র শীর্ষে সৌদি আরব। আর্জেন্টিনাকে হারানোয় তাদের পয়েন্ট ৩। পোল্যান্ড ও মেক্সিকো ম্যাচ ড্র হওয়ায় দু’দলেরই পয়েন্ট ১। শূন্য পয়েন্ট নিয়ে গ্রুপের শেষে আর্জেন্টিনা। শনিবার যদি সৌদির বিরুদ্ধে পোল্যান্ড জেতে তা হলে তাদের পয়েন্ট হয়ে যাবে ৪। শীর্ষে পৌঁছে যাবেন রবার্ট লেয়নডস্কিরা। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকবে সৌদি আরব। অর্থাৎ, মেক্সিকোর বিরুদ্ধে আর্জেন্টিনা নামার আগেই দু’টো দলের পয়েন্ট ৩ বা তার বেশি থাকবে। সে ক্ষেত্রে আর্জেন্টিনাকে জিততেই হবে। তবেই বিশ্বকাপের লড়াইয়ে টিকে থাকবেন মেসিরা। কোনও কারণে মেসিরা পয়েন্ট নষ্ট করলে তাঁদের পরের রাউন্ডে যাওয়ার সুযোগ অনেক কমে যাবে।

আর্জেন্টিনার বিরুদ্ধে জিতে পোল্যান্ডের বিরুদ্ধে অনেক বেশি আক্রমণাত্মক মানসিকতা নিয়ে খেলতে নেমেছিল সৌদি আরব। প্রথম থেকে তাদের খেলা দেখে সেটা মনে হচ্ছিল। আক্রমণ বেশি করছিল সৌদি। তাদের আটকাতে শুরু থেকে কিছুটা কড়া ফুটবল খেলা শুরু করে পোল্যান্ড। প্রথম ১৫ মিনিটের মধ্যেই তাদের তিন ফুটবলার হলুদ কার্ড দেখেন।

Advertisement

ধীরে ধীরে খেলায় ফেরার চেষ্টা করে পোল্যান্ড। জিয়েলিনস্কি, লেয়নডস্কিদের পায়ে আক্রমণ তুলে আনতে থাকে তারা। আক্রমণ, প্রতি-আক্রমণের খেলা চলতে থাকে। গোলের কাছে পৌঁছে গেলেও গোলের মুখ খুলতে পারছিল না দু’দল। অবশেষে ৪০ মিনিটের মাথায় প্রতি-আক্রমণ থেকে প্রথম গোল করে পোল্যান্ড। আক্রমণ শুরু হয় দলের গোলরক্ষক শেজিনির পা থেকে। তাঁর কাছ থেকে বল পান ম্যাটি ক্যাশ। তিনি বল বাড়ান লেয়নডস্কির দিকে। তিনি গোল করতে না পারলেও বক্সের মধ্যে থাকা জিয়েলিনস্কির দিকে বল দেন। ডান পায়ের শটে গোল করেন জিয়েলিনস্কি।

প্রথমার্ধে সমতা ফেরাতে পারত সৌদি। দলের স্ট্রাইকার আলশেহরিকে বক্সের মধ্যে ফাউল করেন বিয়েলিক। ভার প্রযুক্তির সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি। আলদাওশারির দুর্বল শট বাঁচিয়ে দেন শেজিনি। ফিরতি বলে গোল করার সুযোগ ছিল মহম্মদ আরব্রিকের কাছে। তাঁর শটও বাঁচান শেজিনি। ফলে পিছিয়েই বিরতিতে যায় সৌদি আরব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন