FIFA World Cup 2022

প্রস্তুতি ম্যাচে পেনাল্টির বন্যা! কাতারকে অন্যায্য সুবিধা দেওয়া হতে পারে, সতর্কিত ফিফা

বিশ্বকাপের ম্যাচে কাতারকে অন্যায্য সুবিধা দেওয়া হতে পারে, এই বিষয়ে ফিফাকে সতর্ক করে দিল তাদেরই একটি সংস্থা। ফিফা অবশ্য এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ২১:৩৪
Share:

রবিবার অনুশীলনে কাতার। ছবি: এএফপি

শুধু বিশ্বকাপ আয়োজন নিয়েই বিতর্ক নয়, এ বার ফুটবল মাঠে কাতার দলকে নিয়েও প্রশ্ন উঠে গেল। ম্যাচে কাতারকে অন্যায্য সুবিধা দেওয়া হতে পারে, এই বিষয়ে ফিফাকে সতর্ক করে দিল তাদেরই একটি সংস্থা। ইংল্যান্ডের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বিশ্বকাপে কাতারের ম্যাচে রেফারিরা অন্যায্য সুবিধা দিতে পারেন। তাদের যখন তখন পেনাল্টি দেওয়া হতে পারে।

Advertisement

ফিফাকে ওই সংস্থা জানিয়েছে, প্রাক বিশ্বকাপ প্রদর্শনী ম্যাচে কাতারের ম্যাচগুলিতে প্রচুর পরিমাণে পেনাল্টি দেওয়া হয়েছে। বেশির ভাগ ম্যাচই হয় রুদ্ধ দ্বারে হয়েছে, না হলে টিভিতে দেখানো হয়নি। সংস্থার দাবি, সেই ম্যাচগুলিতে কাতারকে প্রচুর পরিমাণে পেনাল্টি দেওয়া হয়েছে, যাতে ম্যাচের ফল তাদের পক্ষে যায়। এটাও বলা হয়েছে, বাকি দেশগুলির তুলনায় অনেক বেশি প্রদর্শনী ম্যাচ খেলেছে কাতার। জুলাই থেকে সাতটি ম্যাচ খেলেছে তারা। সেখানে ইংল্যান্ড মাত্র দু’টি ম্যাচ খেলেছে।

সাতটি ম্যাচের মধ্যে পাঁচটি ম্যাচ রুদ্ধ দ্বারে খেলা হয়েছে। সেই ম্যাচে কাউকে প্রবেশ করতে দেওয়া হয়নি। ম্যাচের ফল কী হয়েছে তাও জানানো হয়নি। দলের স্পনসর এবং অতিথি যাঁরা, তাঁদেরও মাঠে ঢুকতে দেওয়া হয়নি। চারটি ম্যাচে কাতার জেতে। ক্রোয়েশিয়ার অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে তারা হারে। ম্যাচ বিশ্লেষণের দায়িত্বে যে সংস্থা ছিল, তারাও কোনও তথ্য জোগাড় করতে পারেনি। ফিফা অবশ্য এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

Advertisement

বিশ্বকাপ আয়োজন করতে চাওয়ার বদলে ফিফাকে ঘুষ দেওয়ার অভিযোগ আগেও উঠেছে কাতারের বিরুদ্ধে। ফিফার প্রাক্তন সভাপতি শেপ ব্লাটার আর্থিক তছরূপের দায়ে ইতিমধ্যেই নির্বাসিত। কিছু দিন আগে তিনিও বলেছেন, কাতারকে বিশ্বকাপ আয়োজন করতে দেওয়া ভুল সিদ্ধান্ত ছিল।

বিশ্বকাপে গ্রুপ এ-তে রয়েছে কাতার। রবিবার প্রথম ম্যাচে তারা খেলবে ইকুয়েডরের বিরুদ্ধে। এ ছাড়াও নেদারল্যান্ডস এবং সেনেগালের বিপক্ষে খেলবে তারা। ২০১৮ বিশ্বকাপে তারা যোগ্যতা অর্জন করতে পারেনি। কিন্তু কোচ ফেলিক্স স্যাঞ্চেসের অধীনে তারা বেশ সাফল্য পেয়েছে। ২০১৯-এ এশিয়ান কাপ জিতেছে। কনকাকাফ গোল্ড কাপের সেমিফাইনালে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন