Neymar

নেমারদের বিশ্বকাপের দলে রয়েছেন এক জন মহিলাও, কে তিনি

বিশ্বকাপগামী দলে ৫৭ জন পুরুষ সদস্যের পাশাপাশি দেখা গেল এক জন মহিলাকে। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, কে তিনি? অবশেষে তাঁর পরিচয় জানা গেল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৭:৪৯
Share:

কাতারে চলে এলেন নেমাররা। ছবি: রয়টার্স

বিশ্বকাপ খেলতে কাতারে পৌঁছে গিয়েছে নেমারের ব্রাজিল। শনিবার রাতে দোহার বিমানবন্দরে নামে তারা। তার আগে ব্রাজিলের গোটা শিবিরের একটি ছবি তোলা হয়। ফুটবলাররা ছাড়াও কোচিং স্টাফের সদস্যরা ছিলেন। সেই দলে ৫৭ জন পুরুষ সদস্যের পাশাপাশি দেখা গেল এক জন মহিলাকে। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, কে তিনি? ব্রাজিল দলের সঙ্গে কেন রয়েছেন?

Advertisement

ব্রাজিলের সংবাদমাধ্যম জানিয়েছে, ওই মহিলার নাম ক্লদিয়া ফারিয়া। তিনি ব্রাজিল ফুটবল সংস্থায় ৪৬ বছর ধরে কাজ করছেন। এখন দলের প্রশাসনিক ম্যানেজার হিসাবে কর্মরত। বিশ্বকাপে তাঁর প্রধান কাজ হল, গোটা দল যাতে মসৃণ ভাবে যাতায়াত করতে পারে এবং প্রত্যেকের ব্যক্তিগত জিনিস যাতে সঙ্গে নেওয়া হয়, তা নিশ্চিত করা। ফুটবলারদের ব্যাপারে যাবতীয় নথিও থাকবে তাঁর কাছে।

ক্লদিয়া ফারিয়া। ফাইল ছবি

মাত্র ১৭ বছর বয়সে ব্রাজিল ফুটবল সংস্থায় যোগ দেন তিনি। অতীতে ব্রাজিল দলে কাজ করার পাশাপাশি মহিলা রেফারি হিসাবেও কাজ করেছেন। গত ১১টি বিশ্বকাপে দলের সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু বিশ্বকাপে যাওয়া এই নিয়ে দ্বিতীয় বার। গত বিশ্বকাপে রাশিয়ায় প্রথম বার ব্রাজিল বিশ্বকাপ সফরকারী দলের সদস্য হন তিনি। তবে ব্রাজিল দলে তিনি একাই মহিলা নন, রয়েছেন আর এক মহিলা সদস্য। তিনি পুষ্টিবিদ আন্দ্রেয়া পিকাঞ্চো। আগেই দোহা পৌঁছে গিয়েছেন তিনি।

Advertisement

রবিবার দোহায় প্রথম বার অনুশীলনে নামার কথা রয়েছে নেমারদের। বৃহস্পতিবার তারা বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে সার্বিয়ার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন