FIFA World Cup 2022

স্বপ্নভঙ্গের পর অবসরের ইঙ্গিত নেমারের সতীর্থের, কোচ হিসাবে দেশকে বিশ্বকাপ দিতে চান

চেলসির রক্ষণ ভাগের ফুটবলারকে আর সম্ভবত ব্রাজিলের জার্সিতে দেখা যাবে না। অবসর নিলেও নিজেকে ফুটবল থেকে দূরে রাখতে চান না। কোচ হিসাবে বিশ্বকাপ জয়ের স্বপ্নপূরণ করতে চান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৪:৪০
Share:

ক্রোয়েশিয়ার কাছে হারের পর ভেঙে পড়েন নেমার-সহ ব্রাজিলের ফুটবলাররা। ছবি: টুইটার।

বিশ্বকাপে ভাল শুরু করেও কোয়ার্টার ফাইনালে স্বপ্নভঙ্গ হয়েছে ব্রাজিলের। টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হারের পরই ইস্তফা দিয়েছেন ব্রাজিল কোচ তিতে। নেমারের এক সতীর্থও আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার ইঙ্গিত দিলেন।

Advertisement

কাতারে ব্রাজিলকে নেতৃত্ব দিয়েছেন। ষষ্ঠ বার দেশকে বিশ্বকাপ দিতে পারেননি। হতাশায় অবসর নেওয়ার ইঙ্গিত দিলেন থিয়াগো সিলভা। চেলসির রক্ষণ ভাগের নির্ভরযোগ্য ফুটবলারকে আর সম্ভবত ব্রাজিলের হলুদ জার্সিতে দেখা যাবে না। অবসর নিলেও নিজেকে ফুটবল থেকে দূরে রাখতে চান না তিনি। খেলোয়াড় জীবন শেষ করার পর কোচিং করানোর কথা জানিয়েছেন তিনি।

গত সেপ্টেম্বর মাসে ৩৮ বছর পূর্ণ করেছেন সিলভা। কাতারেই খেলে ফেললেন নিজের শেষ বিশ্বকাপ। ২০২৬ সালের বিশ্বকাপে তাঁকে আর দেখা যাবে না। সিলভা বলেছেন, ‘‘এক জন ফুটবলার হিসাবে এই ট্রফিটা জিততে না পারলাম না। এটা আমার কাছে খুবই হতাশার। কে বলতে পারে হয়তো ভবিষ্যতে অন্য কোনও ভূমিকায় এই ট্রফিটা জিতব।’’ ব্রাজিল অধিনায়ক নিজের সরাসরি কোচিং করানোর কথা বলেননি। তাঁর অন্য ভূমিকায় বিশ্বকাপ জেতার লক্ষ্য থেকেই মনে করা হচ্ছে, খেলা ছাড়ার পর কোচিং করাবেন তিনি। আন্তর্জাতিক ফুটবল থেকে সরকারি ভাবে অবসর ঘোষণা করেননি। সিলভার বক্তব্য থেকেই ধরে নেওয়া হচ্ছে, আর খুব বেশি দিন হয়তো তাঁকে দেশের হয়ে খেলতে দেখা যাবে না।

Advertisement

২০২০ পর্যন্ত প্যারিস সঁ জারমঁ-তে খেলা সিলভা ক্লাব ফুটবলে একাধিক ট্রফি জিতেছেন। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপ জেতার কৃতিত্ব রয়েছে তাঁর। তবু দেশের হয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হল না তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন