Argentina Football

জিতে কেন ডাচ ফুটবলারদের দিকে অঙ্গভঙ্গি করেছিল আর্জেন্টিনা, প্রকাশ্যে এল কারণ

ম্যাচের পর আর্জেন্টিনার উল্লাসের সময় একটি অদ্ভুত জিনিস দেখা যায়। গোলকিপারের দিকে ছুটে যাওয়ার আগে নেদারল্যান্ডসের ফুটবলারদের দিকে তাকিয়ে বিভিন্ন অঙ্গভঙ্গি করতে থাকে আর্জেন্টিনীয়। কী কারণে সেই কাজ, তা জানা গেল ম্যাচের পর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ২১:৫৭
Share:

আর্জেন্টিনীয় ফুটবলারদের উৎসব। ছবি: টুইটার

শুক্রবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচে টাইব্রেকারে জিততেই উল্লাসে ফেটে পড়েন আর্জেন্টিনার ফুটবলাররা। তবে তার আগে যে ১২০ মিনিট খেলা হয়েছে, সেখানেও ম্যাচ উত্তপ্ত হয়ে পড়েছিল। দুই দলের ফুটবলাররা একাধিক বার একে অপরের বিরুদ্ধে ঝামেলায় জড়িয়ে পড়েছেন। তবে ম্যাচের পর আর্জেন্টিনার উল্লাসের সময় একটি অদ্ভুত জিনিস দেখা যায়। গোলকিপারের দিকে ছুটে যাওয়ার আগে নেদারল্যান্ডসের ফুটবলারদের দিকে তাকিয়ে বিভিন্ন অঙ্গভঙ্গি করতে থাকে আর্জেন্টিনীয়। কী কারণে সেই কাজ, তা জানা গেল ম্যাচের পর।

Advertisement

টাইব্রেকারে আর্জেন্টিনার হয়ে শেষ কিক নিতে যান লাউতারো মার্তিনেস। তিনি পেনাল্টি স্পটের দিকে এগিয়ে যাওয়ার সময়েই নেদারল্যান্ডসের একাধিক খেলোয়াড় ছুটে এসে তাঁকে ঘিরে ধরেন। উত্তেজনা নয়, বরং তা ছিল মার্তিনেসের মনোযোগ ভঙ্গ করার প্রচেষ্টা। মার্তিনেস মিস্ করলে খেলা আরও গড়াত। তাই তাঁকে রাগিয়ে দেওয়ার চেষ্টা করেছেন ডাচরা। এমনকি ডাচ গোলকিপার আন্দ্রিস নোপার্ট বল ধরে অনেক ক্ষণ দাঁড়িয়েছিলেন। রেফারি নির্দেশ দেওয়ার পর তিনি গোলে ফিরে যান।

মার্তিনেস কোনও ঘটনাতেই পাত্তা দেননি। ঠান্ডা মাথায় পেনাল্টি স্পট থেকে বল জড়িয়ে দেন জালে। নেদারল্যান্ডসের ফুটবলারদের এহেন কাজ মানতে পারেননি আর্জেন্টিনার ফুটবলাররা। সে কারণেই অঙ্গভঙ্গির মাধ্যমে ডাচ ফুটবলারদের কটাক্ষ করেছেন তাঁরা। নেদারল্যান্ডসের এই কাজ অনেক ফুটবলপ্রেমীই মানতে পারেননি।

Advertisement

শুক্রবার ম্যাচের শেষ দিকে দুই দলের ফুটবলাররা বার বার ঝামেলায় জড়িয়ে পড়েন। তাতে ভূমিকা ছিল রেফারিরও। একের পর এক হলুদ কার্ড দেখানোর কারণে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। এক সময় আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডসের রিজার্ভ বেঞ্চের সদস্যরা একে অপরের বিরুদ্ধে ঝামেলায় জড়িয়ে পড়েন। আর্জেন্টিনার মার্কোস আকুনা একটি ফাউল মানতে না পেরে সপাটে নেদারল্যান্ডসের রিজার্ভ বেঞ্চের দিকে শট মারেন। তার পরেই দু’দলের ফুটবলারদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়। মেসি নিজেও নেদারল্যান্ডসের কোচ লুই ফান হালের সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময় করেন। পেনাল্টি বাঁচিয়ে আর্জেন্টিনাকে ফাইনালে তোলার পর গোলকিপার এমিলিয়ানো মার্তিনেস ডাচ কোচকে অশ্লীল ভাষায় গালিগালাজ করেন।

ম্যাচে রেকর্ড ১৬টি হলুদ কার্ড দেখানো হয়েছে। সাধারণত কোনও দল পাঁচটি হলুদ কার্ড দেখলে তাদের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তদন্ত শুরু করেছে ফিফা। এ ক্ষেত্রে আর্জেন্টিনার পাশাপাশি নেদারল্যান্ডসের বিরুদ্ধেও তদন্ত করা হবে। দুই দেশের ফুটবল সংস্থাকেই ১৬ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় ১৩ লক্ষ ১৮ হাজার টাকা) জরিমানা করা হতে পারে। এই বিশ্বকাপে দু’বার সৌদি আরবকে জরিমানা করা হয়েছে। যদি আলাদা করে আর্জেন্টিনার বিরুদ্ধে কোনও অভিযোগ আনা হয়, তা হলে জরিমানার অঙ্ক বাড়তে পারে। কবে সিদ্ধান্ত বলা হবে, তা জানায়নি ফিফা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন