FIFA World Cup 2022

বিশ্বকাপের পরেই কি অবসর মেসির? কী বললেন আর্জেন্টিনার কোচ?

বিশ্বকাপে এখনও পর্যন্ত চারটি গোল করেছেন মেসি। গোলের পাস বাড়িয়েছেন দু’টি। আর্জেন্টিনা এখনও পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলেছে। এই বিশ্বকাপের পরেই কি অবসর নেবেন মেসি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১১:১৯
Share:

মঙ্গলবার রাতে আর্জেন্টিনা খেলবে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। ফাইল চিত্র

শুরুটা ভাল হয়নি আর্জেন্টিনার। সৌদি আরবের বিরুদ্ধে হেরে যেতেই লিয়োনেল মেসিদের নিয়ে উঠেছিল ‘গেল, গেল’ রব। কিন্তু মেসিরা ঘুরে দাঁড়িয়েছেন। সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন। শেষ বিশ্বকাপ খেলতে নামা মেসির পায়ের জাদু দেখছে বিশ্বকাপ। কিন্তু এই প্রতিযোগিতা শেষ হলেই কি অবসর নিয়ে নেবেন আর্জেন্টিনার তারকা ফুটবলার?

Advertisement

মঙ্গলবার রাতে আর্জেন্টিনা খেলবে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচে খেলতে নামার আগে আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি বলেন, “আশা করব মেসি খেলবে। আরও বেশ কিছু ম্যাচ খেলবে। দেখা যাক কী করে। আমরা সেটা উপভোগ করব। আমাদের জন্য এটা খুব গুরুত্বপূর্ণ। বিশ্ব ফুটবলের জন্যও সেটা খুব গুরুত্বপূর্ণ।”

নেদারল্যান্ডসের বিরুদ্ধে এক উগ্র মেসিকে দেখা গিয়েছে। শান্ত স্বভাবের মেসিকে এমন রেগে যেতে কখনও কেউ দেখেনি। স্কালোনি বলেন, “মেসিকে আমি চিনি। ও সব সময়ই জিততে ভালবাসে। ওর খেলতে চাওয়ার ইচ্ছা আমাদের আনন্দ দেয়। মেসি এখন প্যারিসে খুশি আছে। ওর পরিবারও খুশি আছে।”

Advertisement

বিশ্বকাপে এখনও পর্যন্ত চারটি গোল করেছেন মেসি। গোলের পাস বাড়িয়েছেন দু’টি। আর্জেন্টিনা এখনও পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলেছে। বিশ্বকাপ জিততে আর দু’টি ম্যাচ জিততে হবে তাদের। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামার আগে স্কালোনি বলেন, “আমাদের নিজস্ব কৌশল রয়েছে। কিছু সময় বিপক্ষ কেমন খেলছে তার উপরেও আমাদের খেলা নির্ভর করে। তবে আগের কৌশল আমরা বদলাব না।” এই ম্যাচে কার্ড সমস্যায় গঞ্জালো মন্তিয়েল এবং মার্কোস আকুনাকে পাবে না আর্জেন্টিনা। অ্যাঙ্খেল দি মারিয়া এবং রদ্রিগো দি পল সম্পূর্ণ ফিট। তাঁরা এই ম্যাচে খেলতে পারবেন।

নেদারল্যান্ডস ম্যাচের বিতর্ক নিয়ে চিন্তিত নন স্কালোনি। তিনি বলেন, “আগের ম্যাচে যে ভাবে খেলা উচিত ছিল সে ভাবেই খেলেছি। ফুটবলে এ রকম তর্কবিতর্ক হতেই পারে। তাই জন্য এক জন রেফারি থাকে। আর্জেন্টিনা এ রকম আচরণ কোনও দিন করে না। আমরা সৌদি আরবের কাছে হেরেও কিছু বলিনি। কোপা আমেরিকায় ব্রাজিলকে হারিয়েছিলাম। সেখানে মেসি, পারেদেস, নেমার একসঙ্গে বসে টানেলে গল্প করছিল। এই আচরণেই আমরা বিশ্বাস করি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন