Lionel Messi and Cristiano Ronaldo

মেসিরা বিশ্বকাপ জিতবেন, আগে থেকেই নাকি ঠিক ছিল, ৯ মাস পরে হঠাৎ ক্ষোভ পরাজিত কোচের

বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে হার এখনও হজম করতে পারেননি লুই ফান হাল। নেদারল্যান্ডসের প্রাক্তন কোচের অভিযোগ, লিয়োনেল মেসির বিশ্বচ্যাম্পিয়ন হওয়া আগে থেকেই ঠিক ছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:১৪
Share:

নেদারল্যান্ডসের রক্ষণ ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টায় লিয়োনেল মেসি। —ফাইল চিত্র

কাতারে ফুটবল বিশ্বকাপের পরে ৯ মাস কেটে গিয়েছে। কিন্তু কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে হার এখনও হজম করতে পারেননি নেদারল্যান্ডসের প্রাক্তন কোচ লুই ফান হাল। বিশ্বকাপে তিনি নেদারল্যান্ডসের দায়িত্বে ছিলেন। ফান হালের অভিযোগ, লিয়োনেল মেসি যে বিশ্বকাপ জিতবেন তা আগে থেকেই ঠিক করে রাখা ছিল।

Advertisement

কাতার বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ার পরেই চাকরি যায় ফান হালের। সেই ম্যাচে ১২০ মিনিট পর্যন্ত খেলা ২-২ থাকার পরে টাইব্রেকারে জেতে আর্জেন্টিনা। কিন্তু গোটা ম্যাচে বার বার গন্ডগোল হয়। হাতাহাতিতে জড়ান দু’দলের ফুটবলারেরা। এমনকি মেসিতেও মাথা গরম করতে দেখা যায়। গোটা ম্যাচে ১৫টি হলুদ কার্ড ও একটি লাল কার্ড দেখান রেফারি। ম্যাচ শেষে ফান হালের উদ্দেশে মেসিকে কিছু বলতে শোনা যায়। লিয়োর কথা পছন্দ হয়নি নেদারল্যান্ডসের কোচের। তিনি অভিযোগ করেছিলেন, রেফারির সাহায্য পেয়ে জিতেছে আর্জেন্টিনা।

ফান হালের ক্ষোভ এখনও কমেনি। নেদারল্যান্ডসে একটি অনুষ্ঠানে বিশ্বকাপের অভিজ্ঞতা নিয়ে বলতে গিয়ে ফান হাল বলেন, ‘‘আমার বেশি কিছু বলার নেই। সবাই দেখেছে আর্জেন্টিনা কী ভাবে গোল করেছে, কী ভাবে ম্যাচ জিতেছে। ওদের ফুটবলারেরা বেশি অপরাধ করলেও শাস্তি পায়নি। আগে থেকেই সব ঠিক ছিল। মেসি যে বিশ্বকাপ জিতবে তা আগে থেকেই ঠিক করে রাখা হয়েছিল।’’

Advertisement

এই মন্তব্যের জন্য ফিফা শাস্তি দিতে পারে ফান হালকে। কারণ, তিনি যে অভিযোগ করেছেন তার অর্থ সরাসরি ফিফার দিকে আঙুল তোলা। এখন অবশ্য কোনও দলের কোচিং করাচ্ছেন না ৭২ বছর বয়সি ফান হাল। তিনি কত দিন আর ফুটবলের সঙ্গে যুক্ত থাকবেন, তা-ও নিশ্চিত নয়।

বিশ্বকাপে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচ শুরুর আগে থেকেই উত্তাপ ছড়িয়েছিল। ফান হাল সাংবাদিক বৈঠকে দাবি করেছিলেন, মেসিকে আটকানোর সব পরিকল্পনা তিনি করে ফেলেছেন। মাঠে নেমে যদিও ২-০ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। একটি গোল করেন মেসি। শেষ দিকে নেদারল্যান্ডস দু’গোল শোধ করে। খেলা শেষেও দু’দলের ফুটবলার ও সাপোর্ট স্টাফদের মধ্যে কথা কাটাকাটি চলতে থাকে। ফান হালের দলের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন মেসি। রেফারির বিরুদ্ধেও মুখ খুলেছিলেন লিয়ো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন