Football

ফ্রান্সকে হারিয়ে দুরন্ত প্রত্যাবর্তন জার্মানির

গত সপ্তাহে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে জাপানের কাছে ১-৪ গোলে হারের পরে কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল কোচ হান্সি ফ্লিক-কে। এই মুহূর্তে দলকে দেখছেন প্রাক্তন তারকা রুডি ফোলার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ০৬:২০
Share:

—প্রতীকী চিত্র।

ঘরে-বাইরে প্রবল চাপে থাকা জার্মানি যেন পায়ের নীচে মাটি খুঁজে পেল! মঙ্গলবার ফিফা ফ্রেন্ডলি ম্যাচে ঘরের মাঠে তারা ২-১ গোলে হারাল ফ্রান্সকে। গোল করলেন অভিজ্ঞ টমাস মুলার ও লেরয় সানে। ফ্রান্সের হয়ে গোল করেছেন আঁতোয়ান গ্রিজ়ম্যান।

Advertisement

গত সপ্তাহে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে জাপানের কাছে ১-৪ গোলে হারের পরে কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল কোচ হান্সি ফ্লিক-কে। এই মুহূর্তে দলকে দেখছেন প্রাক্তন তারকা রুডি ফোলার। ম্যাচের পরে তিনি বলেছেন, ‘‘নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে খেলতে নেমেছিল দল এবং প্রত্যেকেই মাঠে নিজেদের সেরা ফুটবল খেলেছে।’’

ম্যাচের চার মিনিটে গোল করেন টমাস মুলার। দ্বিতীয় গোল ৮৭ মিনিটে। কাই হাভাৎর্জ়ের বাড়ানো বল ধরে গোল করেন লেরয় সানে। তার দু’মিনিটের মধ্যে পেনাল্টি থেকে গোল করেন গ্রিজ়ম্যান। মঙ্গলবারের ম্যাচে ছিলেন না কিলিয়ান এমবাপে।

Advertisement

ফ্লিকের উত্তরসূরি হিসেবে কে আসবেন? জার্মানির সংবাদমাধ্যমের খবর, দুই প্রাক্তন তারকা ফিলিপ লাম এবং বাস্তিয়ান সোয়েনস্টেইগার। তা ছাড়াও বায়ার্নের প্রাক্তন ম্যানেজার ইউলিয়ান নাগলস্‌ম্যানকেও জাতীয় দলের কোচ নিয়োগ করার ভাবনাচিন্তা চলছে বলে জানান ফোলার।

অন্য ফ্রেন্ডলিতে ইংল্যান্ড ৩-১ হারিয়েছে স্কটল্যান্ডকে। ইংল্যান্ডের গোলদাতা ফিল ফোডেন (৩২ মিনিট), জুড বেলিংহ্যাম (৩৫ মিনিট) ও হ্যারি কেন (৮১ মিনিট)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন