Neymar Jr.

বাবা যেখানে বলেছে সই করেছি, নেমার জানালেন আদালতে

প্রায় এক দশক আগে ব্রাজিলের ক্লাব স্যান্টোস থেকে বার্সেলোনায় তাঁর দল পরিবর্তনের সময় জালিয়াতি এবং দুর্নীতি সংক্রান্ত মামলার শুনানি চলছে বার্সেলোনার আদালতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ০৮:১৫
Share:

হাজিরা: মায়ের সঙ্গে আদালত থেকে বেরিয়ে আসছেন নেমার। ছবি রয়টার্স।

ম্যানেজার হিসেবে বাবা সব সময় তাঁর যে কোনও চুক্তি সংক্রান্ত বিষয় দেখেছেন। সেই পরামর্শ মেনেই তিনি চলেছেন।

Advertisement

প্রায় এক দশক আগে ব্রাজিলের ক্লাব স্যান্টোস থেকে বার্সেলোনায় তাঁর দল পরিবর্তনের সময় জালিয়াতি এবং দুর্নীতি সংক্রান্ত মামলার শুনানি চলছে বার্সেলোনার আদালতে। মঙ্গলবার আদালতে এমনটাই জানান নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র। তিনি বলেছেন, “চুক্তি সংক্রান্ত সমঝোতার ক্ষেত্রে পুরো বিষয়টাই দেখাশোনা করেন বাবা। তিনি যেখানে আমাকে সই করতে বলেছেন, আমি তা করেছি।” বরং একধাপ এগিয়ে তিনি আরও জানিয়েছেন, ২০১১ সালে বার্সেলোনার সঙ্গে চুক্তি সংক্রান্ত সমঝোতার সময়ে তিনি সরাসরি অংশ নিয়েছিলেন কি না, তা এখন স্পষ্ট ভাবে মনে নেই।

নেমার এবং তাঁর বাবা যিনি ব্রাজিলের তারকার এজেন্টও এই মামলায় অভিযুক্তদের অন্যতম। অভিযোগ এই দল পরিবর্তনের সময় আসলে যে অর্থের লেনদেন হয়েছিল তা লুকোনো হয়েছে। একটি বিনিয়োগকারী সংস্থার নামও উঠেছে এই মামলায়। অর্থ লেনদেনের সময় এই সংস্থাটির ভূমিকা ছিল।

Advertisement

নেমারের মা, প্রাক্তন বার্সেলোনা প্রেসিডেন্ট সান্দ্রো রোজ়েল ও জোসেপ মারিয়া বার্তোমেউ এবং দুই ক্লাবেরই প্রতিনিধিদেরও এই মামলায় হাজির থাকার কথা। যা শুরু হয়েছে সোমবার এবং আগামী সপ্তাহ পর্যন্ত মামলা চলবে বলে মনে করা হচ্ছে। অভিযুক্তরা সবাই কোনও রকম বেনিয়মের কথা অস্বীকার করেছে। সবাইকেই প্রথম দিনই আদালতে হাজির থাকতে হত। তবে নেমারকে কয়েক ঘণ্টা পরেই ছেড়ে দেওয়া হয় কারণ তার আগের রাতেই তিনি পিসিএসজির হয়ে ফ্রান্সে ম্যাচখেলতে নেমেছিলেন।

রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ়কে অভিযোগকারীদের পক্ষে সাক্ষ্য দেওয়ার জন্য ডাকা হয়েছিল মঙ্গলবার। তিনি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে জানিয়েছেন, নেমারকে তিনি ব্যক্তিগত ভাবে চেনেন না। তবে স্বীকার করেছেন, বার্সেলোনায় সই করার আগে তাঁর ক্লাব নেমারকে দলে নিতে আগ্রহী ছিল। সে জন্য নেমারকে প্রথমে ৩০ মিলিয়ন ইউরো (প্রায় ২৪৩ কোটি টাকা) এবং পরে ৪৫ মিলিয়ন ইউরো (প্রায় ৩৬৫ কোটি টাকা) পর্যন্ত প্রস্তাব দেওয়া হয়েছিল।

অভিযোগকারীরা নেমার এবং তাঁর বাবার বিরুদ্ধে দুর্নীতির অভি‌যোগ আনার পাশাপাশি দু’বছরের কারাবাসের দাবি জানিয়েছে। একই সঙ্গে তাঁদের বিরুদ্ধে ১০ মিলিয়ন ইউরো (প্রায় ৮১ কোটি টাকা) জরিমানার দাবি তোলা হয়েছে। বিনিয়োগকারী সংস্থাটি নেমার এবং তাঁর বাবার বিরুদ্ধে দুর্নীতিতে জড়ানো ও জালিয়াতির অভিযোগ এনে পাঁচ বছরের কারাবাসের দাবি জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন