Kolkata Football

Kolkata Football: মাঠে মৃত্যুর ঘটনা এড়াতে মরিয়া আইএফএ, আয়োজন করা হতে পারে মেডিক্যাল সেমিনার

কৃষ্ণনগরে স্থানীয় একটি প্রতিযোগিতায় খেলতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন দেবজ্যোতি ঘোষ। আচমকাই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ১৯:২১
Share:

কড়া ব্যবস্থা নিতে পারে আইএফএ প্রতীকী ছবি

কৃষ্ণনগরে স্থানীয় একটি প্রতিযোগিতায় খেলতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন দেবজ্যোতি ঘোষ। আচমকাই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন তিনি। কিন্তু তাঁর মৃত্যুর পিছনে কিছুটা হলেও গাফিলতি রয়েছে আয়োজকদেরও। সময়ে পর্যাপ্ত চিকিৎসা না পাওয়াও দেবজ্যোতির মৃত্যুর কারণ বলে জানা গিয়েছে।

Advertisement

এ বার এ ধরনের প্রতিযোগিতার বিরুদ্ধে কড়া অবস্থান নিতে চলেছে আইএফএ। জানা গিয়েছে, রাজ্য জুড়েই এ রকম অনথিভুক্ত প্রতিযোগিতা সারা বছর ধরেই চলে। সব প্রতিযোগিতার উপর আলাদা নজর রাখা সম্ভব হয় না। আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় আনন্দবাজার অনলাইনকে বললেন, “যে সব অনথিভুক্ত প্রতিযোগিতা হয় সেগুলো আটকানোর ক্ষমতা আমাদের নেই। অনেক ফুটবলার, রেফারিদের সংসার চলে এ ধরনের প্রতিযোগিতা থেকে। আমার শুধু অনুরোধ, কেউ যদি আইএফএ-র কাছে এসে সাহায্য চায়, তা হলে আমরা প্রাথমিক চিকিৎসার সুযোগ সুবিধা দিতে তৈরি। এটা বুঝতে হবে যে ফুটবল খেলাটা শুধুই বিনোদন নয়। এখানে খেলোয়াড় এবং রেফারিদের নিরাপত্তা জড়িয়ে রয়েছে।”

জয়দীপ আরও বলেছেন, “স্থানীয় ম্যাচে আমরা দেখেছি রেফারিরাও আক্রান্ত হন। তাদেরও চিকিৎসা দরকার হতে পারে। আমরা মে মাসে একটি মেডিক্যাল সেমিনার করছি। সেখানে আইএফএ-র স্বীকৃতি সদস্য ক্লাবগুলির কোচ এবং ম্যানেজারদের প্রশিক্ষণ দেওয়া হবে।”

Advertisement

পাশাপাশি আইএফএ একটি নতুন উদ্যোগও নিতে চলেছে। জানা গিয়েছে, আইএসএলে যে সব বাঙালি ফুটবলাররা খেলেছেন, তাঁদের প্রত্যেককে সংবর্ধনা দেওয়া হবে। শুধু তাই নয়, বাঙালি ম্যাচ আধিকারিকরাও সংবর্ধিত হবেন। আগামী ৩০ বা ৩১ মার্চ এই সংবর্ধনা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন