Asian Games

সুনীলকে রেখেই এশিয়ান গেমসের দল ঘোষণা ভারতের, রয়েছেন ইস্ট-মোহনের তিন ফুটবলার

এশিয়ান গেমসে ভারতের ২২ জনের ফুটবল দল ঘোষণা করা হয়েছে। দলে রয়েছেন সুনীল ছেত্রীর মতো অভিজ্ঞ ফুটবলার। সুনীলেরা খেলতে পারবেন কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৯:৫২
Share:

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র

জল্পনা ছড়িয়েছিল যে সুনীল ছেত্রীর মতো ফুটবলারকে ছাড়াই হয়তো এশিয়ান গেমসে খেলতে হবে ভারতকে। কিন্তু মঙ্গলবার দলের কোচ ইগর স্টিমাচ যে দল ঘোষণা করেছেন তাতে রয়েছেন ভারত অধিনায়ক। আরও দুই অভিজ্ঞ ফুটবলার গুরপ্রীত সিংহ সান্ধু ও সন্দেশ জিঙ্ঘানও ২২ জনের দলে রয়েছেন।

Advertisement

এশিয়ান গেমসে ভারতের যে ফুটবল দল ঘোষণা করা হয়েছে সেখানে তিন গোলরক্ষক, সাত ডিফেন্ডার, ছয় মিডফিল্ডার ও ছয় ফরোয়ার্ড রয়েছেন। ভারতীয় দল এই রকম—

গোলরক্ষক: গুরপ্রীত সিংহ সান্ধু, গুরমীত সিংহ, ধীরাজ সিংহ।

Advertisement

ডিফেন্ডার: সন্দেশ জিঙ্ঘান, আনোয়ার আলি, নরেন্দ্র গহলৌত, লালচুংনুঙ্গা, আকাশ মিশ্র, রোশন সিংহ, আশিস রাই।

মিডফিল্ডার: জিকসন সিংহ, সুরেশ সিংহ, লালেনমাওয়াইয়া রালতে, অমরজিৎ সিংহ কিয়াম, রাহুল কান্নোলি প্রবীণ, মহেশ সিংহ নাওরেম।

ফরোয়ার্ড: অনিকেত যাদব, বিক্রম প্রতাপ সিংহ, রোহিত দানু, শিব শক্তি নারায়ণন, রহিম আলি, সুনীল ছেত্রী।

ভারতীয় দলে ইস্টবেঙ্গল ও মোহনবাগানের ফুটবলারেরাও রয়েছেন। লাল-হলুদের নাওরেম এবং সবুজ-মেরুনের আশিস ও আনোয়ারকে দলে নেওয়া হয়েছে।

এশিয়ান গেমসে সুনীলদের পাঠানো নিয়ে সংশয় দেখা গিয়েছিল। এই প্রতিযোগিতায় ছেলেদের ফুটবলে অনূর্ধ্ব-২৩ দল পাঠানো হয়। কিন্তু তিন জন সিনিয়র ফুটবলার পাঠানোর অনুমতি থাকে। সর্বভারতীয় ফুটবল সংস্থার সভাপতি কল্যাণ চৌবে জানিয়েছিলেন, সেই তিন ফুটবলার হবেন সুনীল, গোলরক্ষক গুরপ্রীত এবং ডিফেন্ডার সন্দেশ। কিন্তু জানা গিয়েছিল, ভারত যে ২২ জনের দল জমা দিয়েছে, সেই দলে তাঁদের নাম নেই। সুনীলেরা দলে থাকবেন বলে যিনি জানিয়েছিলেন, সেই কল্যাণ শুধু ভারতীয় ফুটবল ফেডারেশনের প্রধান নন, তিনি ভারতীয় অলিম্পিক্স সংস্থার যুগ্ম-সচিব এবং সিইও। তাই তিনি বলার পরেও কী ভাবে এত বড় ভুল হয় সেই প্রশ্ন উঠেছিল। শনিবার জানা গিয়েছিল যে, কল্যাণ এবং ভারতীয় অলিম্পিক্স সংস্থা এশিয়ান গেমসের আয়োজকদের অনুরোধ করেছে সুনীল, গুরপ্রীত এবং সন্দেশকে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য। একটি চিঠিও পাঠানো হয়েছে। নিশ্চয় সেই অনুমতি মিলেছে। তার পরেই ২২ জনের দল ঘোষণা করা হয়েছে।

এশিয়ার ক্রমতালিকায় ১৮ নম্বরে থাকা ভারতীয় ফুটবল দলকে এশিয়ান গেমসে পাঠানো হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা ছিল। ভারত এশিয়ান গেমসে সেই খেলাগুলিতেই অংশ নেয় যেখানে তারা প্রথম আটের মধ্যে রয়েছে। কিন্তু ফুটবলে সেটা না হওয়ায় দল পাঠানো হবে কি না সন্দেহ ছিল। শেষ পর্যন্ত ভারতের পুরুষ এবং মহিলা ফুটবল দলকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে চিনের হ্যাংঝৌতে শুরু হবে এশিয়ান গেমস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন