Neymar

নেমারের কারাবাসের দাবি ব্রাজিলীয় সংস্থার

২০১৩ সালে ব্রাজিলের স্যান্টোস ক্লাব থেকে নেমারকে সই করিয়েছিল বার্সেলোনা। এই চুক্তি নিয়েই যত সমস্যা। সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী দুই ক্লাবের মধ্যে চুক্তিতে অসঙ্গতি রয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ০৯:৩০
Share:

সঙ্কট: নেমারের সঙ্গে বার্সার চুক্তি নিয়েই অভিযোগ। ফাইল চিত্র।

কাতার বিশ্বকাপের আগে নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রকে নিয়ে উদ্বেগ বাড়ছে ব্রাজিল শিবিরে। স্যান্টোস থেকে তাঁর বার্সেলোনায় যোগ দেওয়ার আর্থিক চুক্তিতে অস্বচ্ছতার অভিযোগে তাঁর পাঁচ বছরের কারাদণ্ডের আবেদন করল ব্রাজিলের লগ্নিকারী সংস্থা ডিআইএস!

Advertisement

২০১৩ সালে ব্রাজিলের স্যান্টোস ক্লাব থেকে নেমারকে সই করিয়েছিল বার্সেলোনা। এই চুক্তি নিয়েই যত সমস্যা। সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী দুই ক্লাবের মধ্যে চুক্তিতে অসঙ্গতি রয়েছে। নেমারকে সেই সময় ৫৭ মিলিয়ন ইউরো (প্রায় ৪৬০ কোটি টাকা) দিয়েছিল বার্সা। ব্রাজিলীয় সংস্থার অভিযোগ, সেই ট্রান্সফার ফি নাকি ৮০ মিলিয়নেরও (প্রায় ৬৪২ কোটি টাকা) বেশি ছিল। নেমারের বাবা তথা তাঁর এজেন্ট, তৎকালীন বার্সার প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ, সান্দ্রো রাসেল ও স্যান্টোসের এক ডিরেক্টর ওদিলিয়ো রদ্রিগেস এই চুক্তিতে আর্থিক গড়বড় করেছিলেন। ব্রাজিলীয় তারকার বাবা তাঁর নিজের কোম্পানির মাধ্যমে বিশাল অঙ্কের অর্থ পান বলে অভিযোগ। ব্রাজিলের সেই সংস্থা যারা স্যান্টোসে থাকাকালীন নেমারের ৪০ শতাংশ স্বত্বের মালিক ছিল, আদালতে অভিযোগ দায়ের করে। সেই সংস্থার অভিযোগ, তাদের অগ্রাহ্য করেই নেমারের বাবা বার্সার সঙ্গে চুক্তি সই করেছিলেন।

এই অভিযোগের ভিত্তিতেই নেমারের দু’বছরের কারাবাস এবং ১৫০ মিলিয়ন ইউরো (প্রায় ১২০৪ কোটি টাকা) পর্যন্ত জরিমানা হতে পারে। ২০১৭ সালে তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করে স্পেনের হাই কোর্টে মামলা খারিজ করে দেওয়ার জন্য আবেদনও করেছিলেন নেমার। যদিও মানেনি আদালত। বার্সালোনার এক আদালতে ১৭ অক্টোবর এই মামলার শেষ শুনানি হওয়ার কথা। ব্রাজিলের সেই লগ্নিকারী সংস্থার তরফে বৃহস্পতিবারই নেমারের পাঁচ বছরের কারদণ্ডের আর্জি জানানো হয়েছে আদালতে। সেই সঙ্গে ১৫০ মিলিয়ন ইউরোক্ষতিপূরণও চাওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন